শিরোনাম:

পুরুষ কেন সিঁদুর খেলে না?

তসলিমা নাসরিন
প্রকাশিত : বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০১৭, ০৬:৫৭
অ-অ+
পুরুষ কেন সিঁদুর খেলে না?

ঢাকা: পুজোয় একটা ভিডিও বের হয়েছে। ঋতুপর্ণা সেনগুপ্ত, গার্গী রায় চৌধুরী, মানবী বন্দোপাধ্যায়, সোহিনী সেনগুপ্ত- বিখ্যাত বিখ্যাত নারীরা নারীর গুণ নিয়ে চমৎকার চমৎকার সব বাক্য বলার পর বড় গর্বভরে বললেন এবার বিসর্জনের দিন সিঁদুর খেলবেন।

একটু অবাকই হচ্ছি। ভাবছি, এমন স্বনির্ভর, সচেতন মানুষেরা এত ঘটা করে সিঁদুর খেলবেন বলছেন কেন? 'সিঁদুর খেলা' কি নিতান্তই পুরুষতান্ত্রিক নয়? সধবাকে সিঁদুর পরতে হয় যেন স্বামী দীর্ঘজীবন লাভ করে। স্ত্রীর দীর্ঘজীবন কামনা করে পুরুষেরা তাঁদের সিঁথিতে সিঁদুর পরেন না তো! নারীবিরোধী কুসংস্কারকে বরণ করে নারীরা নিজেদের কি আরও নিচে নামাচ্ছেন না? নারীকে পুরুষের সম্পত্তি ভাবার যে 'সংস্কৃতি' প্রচলিত, তার আজও কি বিলুপ্তির প্রয়োজন নেই? সতীদাহ তো গেল। কোথায় করবা চৌথ, সিঁদুর খেলাও যাবে, তা নয়, মহাসমারোহে এসব পালন করা হচ্ছে! নারীদের দিয়ে এসব পালন করানোর ষড়যন্ত্রটা নারীবিদ্বেষী পুরুষেরা করছে না তো?

জানি অনেকে বলবে এই সিঁদুর খেলা শুধু আনন্দের জন্য খেলা। এই খেলার সঙ্গে ধর্মের বা স্বামীর দীর্ঘায়ুর কোনও সম্পর্ক নেই। তাই কি, তবে আনন্দটা কি অন্য কোনও রঙ দিয়ে করা যায় না? সিঁদুরের প্রয়োজন কেন? সিঁদুরের তো একটা অর্থ আছে, আছে বলেই অবিবাহিত আর বিধবা মেয়েদের সিঁদুর থেকে সরিয়ে রাখা হয়। সিঁদুর খেলা যদি নিতান্তই আনন্দের জন্য হয়ে থাকে, পুরুষ কেন সিঁদুর খেলে না? তাদের কি আনন্দ করতে ইচ্ছে করে না? (লেখিকার ফেসবুক পেজ থেকে নেয়া)

ব্রেকিংনিউজ/এমআর