শিরোনাম:

১৫০ বছর আগের মোনালিসার নগ্ন স্কেচ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শনিবার, ৩০ সেপ্টেম্বর ২০১৭, ১২:০২
অ-অ+
১৫০ বছর আগের মোনালিসার নগ্ন স্কেচ উদ্ধার

ঢাকা: ১৫০ বছর আগের জগদ্বিখ্যাত মোনালিসার একটি নগ্ন চিত্রকর্ম উদ্ধার করা হয়েছে। প্যারিসের একটি শিল্প সংগ্রহশালা থেকে এটি উদ্ধার করা হয়। এই চিত্রকর্মটি কাঠ-কয়লা দিয়ে তৈরি। খবর বিবিসি।

ইতালীয় চিত্রশিল্পী লেওনার্দো দা ভিঞ্চির বিখ্যাত চিত্রকর্ম মোনালিসা। এই চিত্রকর্ম নিয়ে অনেক কথা শোনা যায়। কেউ কেউ বলে থাকেন, মোনালিসা শিল্পীর কল্পিত কোনো মানুষ। আবার কারও কারও দাবি, বাস্তবে মোনালিসা নামে কেউ একজন ছিলেন; যাকে দেখেই লেওনার্দো চিত্রকর্মটি করেছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, মোনা ভানা নামে পরিচিত চিত্রকর্মটি একসময় লেওনার্দো দা ভিঞ্চির (১৪৫২-১৫১৯) স্টুডিওতে ছিল। এর সঙ্গে মোনালিসার দেহাবয়বের অনেক মিল খুঁজে পাওয়ায় একে মোনালিসারই চিত্রকর্ম বলে দাবি করেছেন এক ফরাসি শিল্পবিশেষজ্ঞ।

চিত্রকর্মটি প্যারিসের লুভর জাদুঘরে নিয়ে পরীক্ষার পর কিউরেটররা ধারণা করছেন, এর কিছুটা হলেও লেওনার্দোর আঁকা। অথচ দেড় শ বছর ধরে ভাবা হতো এটি ভিঞ্চির স্টুডিওর কোনো শিক্ষানবিশ শিল্পীর আঁকা একটি চিত্রকর্ম মাত্র। ১৮৬২ সাল থেকে প্যারিসের উত্তরের শ্যান্তিলে প্রাসাদে অবস্থিত কনডে জাদুঘরে রেনেসাঁস যুগের শিল্প সংগ্রহশালার মধ্যে পড়ে ছিল এটি।

লেওনার্দো দা ভিঞ্চি ছিলেন ইতালীয় রেনেসাঁসের কালজয়ী চিত্রশিল্পী। তেলরঙে আঁকা তার বিখ্যাত চিত্রকর্ম ‘মোনালিসা’ তাকে পৃথিবীর সেরা চিত্রশিল্পীর মর্যাদা দেয়।

ব্রেকিংনিউজ.কম.বিডি/এসজেড