শিরোনাম:

‘কবিতারাই মানুষকে একান্ত করতে পারে’

স্টাফ করেসপন্ডেন্ট,
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শুক্রবার, ২৭ অক্টোবর ২০১৭, ১০:৪১
অ-অ+
‘কবিতারাই মানুষকে একান্ত করতে পারে’

রাজশাহী: উপমহাদেশের প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক বলেছেন, ‘মানুষকে একান্ত করতে পারে কবিতারা। ভিতর থেকে কিছু উচ্চারিত শব্দ দিয়ে তৈরি হয় কবির কবিতা। আর এই কবিতা হয় মানুষকে ভালোবাসার।’

শুক্রবার (২৭ অক্টোবর) বেলা ১১টার দিকে ষষ্ঠ জীবনান্দ কবিতা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  তিনি এই কথা বলেন। ‘সবার বুকের বেদনা আমার, নিখিল আমার ভাই’ এই ¯েøাগান সামনে রেখে দুই দিনব্যাপী কবিতা মেলার আয়োজন করেছে কবি ও কবিতার সংগঠন কবিকুঞ্জ।

রাজশাহী মহানগরীর শাহমখদুম কলেজে অনুষ্ঠিত দেশের ও পশ্চিমবঙ্গের দুই শতাধিক কবি এ মেলায় উপস্থিত হয়েছেন। অধ্যাপক হাসান আজিজুল হক বলেন, ‘মানুষকে ভালোবাসার বিকল্প নেই। সকল মানুষের জন্য তৈরি হয় কবিতা। কোনও কবিতা কবিদের জন্য নয় তৈরি হয় মানুষের জন্য।’

এর আগে সকাল সাড়ে ৯টায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে ও বেলুন উড়িয়ে কবিতা মেলার উদ্বোধন করে তিনি। এরপর একটি সুসজ্জিত শোভাযাত্রা মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহমখদুম কলেজ চত্বরে এসে শেষ হয়।

এক বছরের মধ্যে মারা যাওয়া দেশের ও দেশের বাইরে বাংলাভাষার সঙ্গে যুক্ত প্রথিতযশা ও বিদগ্ধ মনীষীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

মেলায় বিশেষ অতিথি থেকে বক্তব্য দেন, ভাষাসৈনিক আবুল হোসেন, অধ্যাপত সনৎ কুমার সাহা। এছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন, ওপার বাংলার কবি মৃণাল বসু চৌধুরী, কবি আসাদ মান্নান।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার। মেলায় সভাপতিত্ব করেন কবিকুঞ্জের সভাপতি রুহুল আমিন প্রামানিক।

ব্রেকিংনিউজ/এসডিএম/এনএআর