শিরোনাম:

জাবিতে নারী বিতর্ক উৎসব শুরু বুধবার

জাবি করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : মঙ্গলবার, ১৪ নভেম্বর ২০১৭, ১০:৪২
অ-অ+
জাবিতে নারী বিতর্ক উৎসব শুরু বুধবার
ছবি: ব্রেকিংনিউজ.কম.বিডি

জাবি: ‘মর্যাদায় গড়ি সমতা’ এ স্লোগনকে ধারণ করে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে  ‘জাতীয় নারী বিতর্ক উৎসব ও আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০১৭’ আগামীকাল বুধবার (১৫ নভেম্বর) থেকে শুরু হবে। যা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

মঙ্গলবার (১৪ নভেম্বর) জাবি সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেইউডিও এর সভাপতি শাহীন রেজা।

এসময় তিনি লিখিত বক্তব্যে বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন (জেইউডিও) সৃষ্টিলগ্ন থেকেই দেশের তরুণ প্রজন্মকে সমাজের নানা অসঙ্গতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করে তুলতে নানাধরনের আয়োজন করে আসছে। কেননা জেইউডিও বিশ্বাস করে জাগ্রত, সচেতন ও সোচ্চার তরুণ প্রজন্মের হাত ধরেই একটি দেশ ও সমাজ হতে অসঙ্গতি দূর করে তাকে বসবাসের জন্য স্বর্গভূমিতে পরিণত করা সম্ভব। এই বিশ্বাস ও কর্মের ধারাবাহিকতার প্রেক্ষিতে জেইউডিও আগামী ১৫-১৮ নভেম্বর, ২০১৭ আয়োজন করতে যাচ্ছে  ‘জাতীয় নারী বিতর্ক উৎসব ও ১১তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০১৭’।’

বাংলাদেশ এর মতো উন্নয়নশীল দেশগুলোতে নারী বরাবরই অবহেলিত, নির্যাতিত। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া নারী নির্যাতনের ভয়াবহ ঘটনাগুলো অবহেলিত নারী সমাজের চিত্র আরও প্রকটভাবে সামনে তুলে এনেছে। তনু ও রেশমা হত্যার মতো ঘটনাগুলো তারই প্রমাণ। ঘটনাগুলো সামনে উঠে আসলেও প্রতিদিন ঘরে বাইরে অসংখ্য নারীর সাথে ঘটে যাওয়া নির্যাতনগুলো রয়ে যায় চোখের আড়ালে। এই নির্যাতন বন্ধ করা ও নারী অধিকার নিশ্চিত করা বর্তমানে আবশ্যিক। এই উপলব্ধি থেকেই আন্তর্জাতিক নারী নির্যাতন বিরোধী দিবসকে সামনে রেখে জেইউডিও তৃতীয়বারের মতো জাতীয় নারী বিতর্ক উৎসবের আয়োজনের উদ্যোগ নিয়েছে। 

মূলত এই আয়োজনের মাধ্যমে জেইউডিও দেশের তরুণ প্রজন্মকে ঐক্যবদ্ধ করার মধ্য দিয়ে নারী নির্যাতনের বিরুদ্ধে সামজিক প্রতিরোধের একটি কাঠামোবদ্ধ অবস্থান তৈরি করতে চায়। 

‘জাতীয় নারী বিতর্ক উৎসব ও আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০১৭’ আয়োজনে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)-কে সার্বিক সহযোগিতা করছে মানুষের জন্য ফাউন্ডেশন। 

এ আয়োজনের মধ্যে থাকছে ৩২টি বিশ্ববিদ্যালয়ের শুধুমাত্র নারীদের অংশগ্রহণে  ‘জাতীয় নারী বিতর্ক উৎসব’। এই আয়োজনের আহ্বায়ক হিসেবে সার্বিক দায়িত্ব পালন করছেন জেইউডিও’র সহ-সভাপতি দিলশাদ হোসেন দিনা। 

এ ছাড়া ১১তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ অংশগ্রহণ করবে। এই আয়োজনের আহ্বায়ক হিসেবে সার্বিক দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ৪৪তম আবর্তনের শিক্ষার্থী ফয়সাল মাহমুদ শান্ত।

আগামী ১৫ নভেম্বর বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এ আয়োজনের উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। 

প্রতিযোগিতা শেষে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে আগামী ১৮ নভেম্বর বিকেল ৫টায় চূড়ান্ত বিতর্ক, সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের সহ-সভাপতি দিলশাদ দীনা, সাধারণ সম্পাদক মুশফিক উস সালেহীন, আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগীতার আহ্বায়ক ফয়সাল মাহমুদ শান্ত।

ব্রেকিংনিউজ/ এমএ/এমএস