শিরোনাম:

কাল থেকে পিইসি-সমাপনী পরীক্ষা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শনিবার, ১৮ নভেম্বর ২০১৭, ০৭:১৫
অ-অ+
কাল থেকে পিইসি-সমাপনী পরীক্ষা শুরু

ঢাকা: আগামীকাল রবিবার থেকে সারা দেশে একযোগে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে। আগামী ২৬ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

রবিবার বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর দেড়টায় শেষ হবে প্রথম দিনের পরীক্ষা। বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য সময় ২০ মিনিট অতিরিক্ত রাখা হয়েছে। মোট ৬টি বিষয়ে প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবছর প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি পরীক্ষায় এবার ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। প্রাথমিক শিক্ষায় ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন ছাত্র-ছাত্রী অংশ নেবে। এর মধ্যে ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন ও ছাত্রী সংখ্যা ১৫ লাখ ৪ হাজার ৫২৪ জন। ইবতেদায়ি শিক্ষায় ২ লাখ ৯১ হাজার ৫৬৬ জন পরীক্ষার্থী অংশ নেবে। 

যার মধ্যে ছাত্রসংখ্যা ১ লাখ ৫৩ হাজার ১৫২ জন এবং ছাত্রীর সংখ্যা ১ লাখ ৩৮ হাজার ৪১৪ জন। প্রাথমিক শিক্ষায় ২ হাজার ৯৫৩ জন এবং ইবতেদায়ি শিক্ষায় ৩৭৯ জনসহ মোট ৩ হাজার ৩৩২ জন বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করবে। 

সারা দেশে ৭ হাজার ২৭৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশের অভ্যন্তরে ৭ হাজার ২৬৭টি এবং দেশের বাইরে রয়েছে ১২টি কেন্দ্র। 

ব্রেকিংনিউজ/এমআর