শিরোনাম:

জাবিতে সেলিম আল দীনকে স্মরণ

জাবি করেসপন্ডেন্ট
প্রকাশিত : রবিবার, ১৪ জানুয়ারী ২০১৮, ০৪:০৯
অ-অ+
জাবিতে সেলিম আল দীনকে স্মরণ

নানা আয়োজনের মধ্যদিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পালিত হলো বাংলা নাটকের প্রবাদ পুুরুষ অধ্যাপক সেলিম আল দীনের ১০ম প্রয়াণ দিবস।

রবিবার (১৪ জানুয়ারি) সকাল ১০ টায় দিবসটি উপলক্ষে জাবির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে একটি স্মরণযাত্রা বের করা হয়। স্মরণযাত্রাটি সেলিম আল দীনের সমাধিস্থলে গিয়ে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শেষ হয়।  

স্মরণযাত্রায় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, দেশের সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিবর্গ, সেলিম আল দীনের আত্মীয়-স্বজনরা অংশগ্রহণ করেন।

সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পর উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, ‘সেলিম আল দীন ক্ষণজন্মা পুরুষ। সেলিম আল দীনের সৃষ্টিকর্ম এবং স্মৃতি সংরক্ষণে বিশ্ববিদ্যালয় প্রশাসন অবদান রাখতে পারলে খুশি হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন সেলিম আল দীনের সৃষ্টিকর্ম প্রসারের যে কোনো উদ্যোগকে স্বাগত জানাবে।’

স্মরণযাত্রা শেষে সেলিম আল দীনের সমাধিতে উপাচার্য, নাটক ও নাট্যতত্ত¡ বিভাগ, বাংলাদেশ গ্রামথিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, পুতুল নাট্য গবেষণা কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, কলমা থিয়েটার, ভোর হোল, শহীদ টিটু থিয়েটারসহ অন্যান্য সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। 

এছাড়াও দিনব্যাপী আয়োজনের মধ্যে আছে জাহাঙ্গীরনগর থিয়েটারের চিত্র প্রদর্শনী, নাটক ও নাট্যতত্ত¡ বিভাগের সেমিনার ও আলোচনা সভা। বারীন ঘোষের আলোকচিত্র প্রদর্শনী। 

অন্যদিকে সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে পদাতিক নাট্য সংসদ এর আয়োজনে মঞ্চস্থ হবে নাটক গুঞ্জান বিবির পালা। এদিকে দিবসটি উপলক্ষে বাংলা একাডেমিতে সন্ধ্যায় পরিবেশিত হবে নাটক- ধাবমান। 

ব্রেকিংনিউজ/এমএ/এনএআর