শিরোনাম:

জাবিতে ফাগুন, প্রাণে প্রাণে উচ্ছ্বাস

জাবি করেসপন্ডেন্ট
প্রকাশিত : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮, ১২:১৫
অ-অ+
জাবিতে ফাগুন, প্রাণে প্রাণে উচ্ছ্বাস

আজ পহেলা ফাল্গুন। এর সাথে সাথে আমাদের মাঝে শুকনো পাতায় ভর করে এসেছে ঋতুরাজ বসন্ত। গাছে গাছে সবুজ পাতা আর নানা রঙ্গের ফুলে নতুনরূপে সেজেছে ঋতুরাজ। শিমুল বন আর কৃষ্ণচূড়ারা সেজেছে সূর্যের সাথে তাল মিলিয়ে রক্তিম রঙে।

দখিনা হাওয়া কোকিলরা গান ধরেছে ভ্রমরের গুনগুনানির তালে তালে। তার সঙ্গে লাল আর বাসন্তী রঙে প্রকৃতির সঙ্গে নিজেদের সাজিয়ে আজ বসন্তের উচ্ছলতা ও উন্মাদনায় ভাসছে বাঙালি।

এ দিনে সবুজ আর সংস্কৃতির রাজধানী খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সেজেঁছে নব বধুর সাজে। ক্যাম্পাসের আনাচে-কানাচে ফুটে থাকা মুহুমুহু ফুলের ঘ্রাণ যেন বসন্তকে নতুন রুপ দিয়েছে। তরুণীরা বাসন্তি রঙের শাড়ি আর মাথায় হলুদ ফুল দিয়ে নিজেরদের নুতন করে সাজিয়ে তোলেছে। অন্যদিকে ছেলেরা হলুদ আর লাল রঙের পাঞ্জাবিতে সেজেছে। বসন্তের আগমনে তাদের মনে বেজে উঠছে কবির সেই বাণী, ‘বসন্ত ছুঁয়েছে আমাকে। ঘুমন্ত মন তাই জেগেছে, পয়লা ফাল্গুন আনন্দের দিনে।’


এদিকে ঋতুরাজ বসন্তকে বরণ করে নিতে নানা আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ‘বসন্তের মাতাল হওয়ায়, লাগুক মনে প্রাণের ছোঁয়া’ এ স্লোগানে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ও মানবিকী অনুষদের সামনে জাবির ‘এক্সপ্লোরার্স ’ নামের সংগঠন মেহেদী ও ঘুড়ি উৎসবের আয়োজন করেছে।

আজ বেলা সাড়ে ১০টার দিকে মেহেদী উৎসবের উদ্ভোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এ উৎসব চলবে দুপুর ২টা পর্যন্ত। পরে আকাশে ঘুড়ি উড়িয়ে বসন্ত বরণ করবে তারা।

মেহেদী রঙে হাত রাঙানোর জন্য ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থীসহ আশপাশে থেকে ছুঁটে এসেছে তরুণ-তরুণী। এমনকি শিশু ও বয়ষ্করাও বাদ যায়নি মেহেদী রঙে নিজেকে রাঙাতে।

অন্যদিকে বসন্তকে বরণ করে নিতে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ আয়োজন করেছে  আনন্দ র‌্যালী। ‘ফুল ফুটুক বনে আর ফুল ফুটুক মনে, জেগে উঠুক নতুন জীবন নতুন শিহরণে’ এ স্লোগানে এ র‌্যালী শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে।

এছাড়া এ বসন্তকে স্বাগত জানাতে  ‘এস এস বসন্ত ধরাতলে, আন মুহ মুহ নব তান, আন মুহ মুহ নব তান’ স্লোগানে ছাত্র-শিক্ষক কেন্দ্র আয়োজন করেছে কবিতা, গান, নাট্যাংশ। আজ মঙ্গলবার বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে এ অনুষ্ঠান শুরু হবে।

ব্রেকিংনিউজ/এমএ/পিআর