শিরোনাম:

হাবিপ্রবিতে কৃষিবিদ দিবস উদযাপন

দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮, ০৭:৫২
অ-অ+
হাবিপ্রবিতে কৃষিবিদ দিবস উদযাপন

‘বঙ্গবন্ধুর অবদান কৃষিবিদ ক্লাস ওয়ান’ এ স্লোগানকে সামনে রেখে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষিবিদ দিবস পালিত হয়েছে। 

কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. মিজানুর রহমানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীদের নিয়ে কৃষিবিদ দিবসের র‌্যালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। 

পরে দিবসের তাৎপর্যের উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ ছাত্র পরামর্শ ও নির্দেশনা শাখার পরিচালক প্রফেসর ড. মো. তারিকুল ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর ও বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য এমিরেটাস প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল এবং প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. মিজানুর রহমান।

ড. এম. এ সাত্তার মন্ডল বলেন, ‘বঙ্গবন্ধু স্বাধীনতার পরেই ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠন করার জন্য গ্রাম ও কৃষি উন্নয়নের নানামূখী পরিকল্পনা হাতে নেন। তিনি তাঁর গঠিত পরিকল্পনা কমিশনে কৃষিবিদদের অন্তর্ভূক্ত করেন। তিনি ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি সরকারি চাকরিতে কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদার ঘোষণা দেন।

তিনি আমেরিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের উদ্বৃতি সমালোচনা করে বলেন, ‘বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুঁড়ি নয়; জাতির জনকের কন্যা জননেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে। আমরা প্রত্যাশা করি উন্নয়নের এ ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।’

অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ডা. মো. ফজলুল হক, সোস্যাল সায়েন্স অ্যান্ড হিউমিনিটিস অনুষদের ডীন প্রফেসর ড. ফাহিমা খানম, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সফিউল আলম।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা শাখার সহকারী পরিচালক ড. মো. রাশেদুল ইসলাম। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিপুল শিক্ষক, কর্মকর্তা এবং শিক্ষার্থী উপস্থিত ছিলেন।  

ব্রেকিংনিউজ/ এসএ