শিরোনাম:

নিম্নমুখী শেয়ারবাজার

স্টাফ করেসপন্ডেন্ট,
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বুধবার, ০৯ অগাস্ট ২০১৭, ০৭:৫৫
অ-অ+
নিম্নমুখী শেয়ারবাজার

ঢাকা: নিম্নমুখী দেশের শেয়ারবাজার। দেশের প্রধান ২ শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার (৯ আগস্ট) সূচক ও লেনদেন দুটোই কমেছে। 

বুধবার (৩ আগস্ট) মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। ডিএসইতে প্রধান মূল্য সূচকের সাথে লেনদেনও কমেছে। এদিন ডিএসইতে প্রধান মূল্য সূচক কমেছে ৭ পয়েন্ট এবং লেনদেন  কমেছে প্রায় ৮ শতাংশ। সিএসইতেও সূচক ও লেনদেন কমেছে। ২ বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ৮৬৬ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৭৮ কোটি ৬৪ লাখ টাকা কম। মঙ্গলবার ডিএসইতে ৯৪৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিলো।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮৯০ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩১১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১২১ পয়েন্টে।

অপরদিকে সিএসইতেও সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। বুধবার সিএসইতে ৫২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবার সিএসইতে ৫৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৭৬  পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

ব্রেকিংনিউজ/এমআই/এনএআর