শিরোনাম:

তিন বছরেও চালু হয়নি পল্লী সঞ্চয় ব্যাংকের অনলাইন কার্যক্রম

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : সোমবার, ১১ সেপ্টেম্বর ২০১৭, ০৭:৪০
অ-অ+
তিন বছরেও চালু হয়নি পল্লী সঞ্চয় ব্যাংকের অনলাইন কার্যক্রম

ঢাকা: তিন বছরেও পল্লী সঞ্চয় ব্যাংকের অনলাইন কার্যক্রম চালু হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে। এই ব্যাংকের ৪৮৫টি শাখার অনলাইন কার্যক্রম কাগজে কলমে চালুর কথা বলা হলেও একটি শাখায়ও ব্যাংকিং কার্যক্রম চালু হয়নি। এমনকি অনলাইনের কোর ব্যাংকিং সফটওয়ার তৈরির চুক্তিটিও সম্পন্ন করা হয়নি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। 

সূত্রের বরাতে জানা গেছে, গত ২৪ আগস্ট অর্থমন্ত্রী অনলাইন কার্যক্রম উদ্বোধন করেন। কিন্তু ব্যাংকের ৪৮৫টি শাখার একটিতেও অনলাইন কার্যক্রম শুরু হয়নি। গত ৩ বছরে গাড়ির জ্বালানি, বোর্ড সদস্যদের ভাতা ও অন্যান্য ব্যাংকের তহবিল থেকে কোটি কোটি টাকা খরচ করা হয়েছে। ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের সঞ্চয়ী উক্ত ব্যাংকের মূলধন।

এদিকে ব্যাংকটির চেয়ারম্যান ড. মেহের কান্তি মজুমদার প্রকল্প ও ব্যাংক পরিচালনা নিয়ে হিমসিম খাচ্ছেন বলে খবর নিয়ে জানা গেছে। ইতোমধ্যে তিনি প্রকল্পের সরকার প্রদত্ত বোনাস বা অর্থ হতদরিদ্র সমবায়ীদের কাছ থেকে ফেরত আনার চেষ্টা চালাচ্ছেন।

উল্লেখ্য, ওই প্রকল্পে দেশের মোট ২২ লাখ পরিবার জড়িত। সমবায়ীদের স্বাবলম্বী করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের অফেরতযোগ্য প্রায় চার হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছিলেন। অথচ ব্যাংকিং কার্যক্রম চালু না হওয়ায় মোট আট হাজার কোটি টাকা অলসভাবে পড়ে আছে। শুধুমাত্র ব্যাংকিং কার্যক্রম চালু না হওয়ায় ১০ শতাংশ হারে সুদ আরোপ করায় ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়ীরা তাদের জমাকৃত টাকা ফেরত নিতে চাচ্ছেন। 

এ ব্যাপারে পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক ও ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের পরিচালক মো.আকবর হোসেন খান এর সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি বিষয়টি নিয়ে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

ব্রেকিংনিউজ/এএইচ/এমআর