শিরোনাম:

​অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব মুসলিম চৌধুরী

স্টাফ করেসপন্ডেন্ট,
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০১৭, ০৪:৩৬
অ-অ+
​অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব মুসলিম চৌধুরী

ঢাকা: মোহাম্মদ মুসলিম চৌধুরীকে অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।মঙ্গলবার (৩ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। বর্তমান অর্থসচিব হেদায়েতুল্লাহ আল মামুনের মেয়াদও শেষ হচ্ছে মঙ্গলবার।

বিসিএস ১৯৮৪ ব্যাচের অডিট অ্যান্ড একাউন্টস ক্যাডারের কর্মকর্তা মুসলিম চৌধুরী একই বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন।অর্থমন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শাহেদ রহমান ব্রেকিংনিউজকে এ তথ্য জানান।

মুসলিম চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে ডিস্টিংশনসহ ফাইন্যান্সে এমএসসি ডিগ্রি অর্জন করেন।

মুসলিম চৌধুরী সরকারি বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) নীতিমালার অন্যতম প্রবক্তা। এছাড়াও বাজেট এবং ফাইন্যান্সিয়াল খাতের সংস্কার, IBAS++বাস্তবায়ন,পেনশন ব্যবস্থা সহজীকরণ ইত্যাদি কাজের সাথে যুক্ত ছিলেন মেধাবী এই কর্মকর্তা।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সাথে যুক্ত ছিলেন এই কর্মকর্তা। এর মধ্যে সোনালী ব্যাংক, কৃষি ব্যাংক ও এসডিএফ অন্যতম। তিনি বিআইএফএফএল এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি সরকার নির্বাচিত পরিচালক হিসেবে তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি লিঃ, ইস্টার্ন রিফাইনারি লিঃ এবং ঢাকা বিআরটি কোম্পানিতে দায়িত্ব পালন করেছেন।  

মুসলিম চৌধুরী বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, বেলজিয়াম, ডেনমার্ক, নেদারল্যান্ড, সুইডেন, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলংকা, কলম্বিয়া, নেপাল, জাপান, ভুটান, সিংগাপুর, ফিলিপাইন, সৌদি আরব, আরব আমিরাত, চীন, হংকং, মিয়ানমার, কেনিয়া ও মরক্কো অন্যতম।

ব্রেকিংনিউজ/এমআই/এনএআর