শিরোনাম:

পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বুধবার, ০৮ নভেম্বর ২০১৭, ০৮:১৩
অ-অ+
পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন

ঢাকা: দেশের প্রধান দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে চতুর্থ কার্যদিবসের লেনদেন। 

বুধবার (০৮ নভেম্বর) দুই স্টক এক্সচেঞ্জেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে। তবে সিএসইতে সূচক বাড়লেও কমেছে লেনদেন।

বুধবার ডিএসইতে ৭৬৫ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ২১ কোটি নয় লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে ৭৪৪ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬১৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৩৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২২৯ পয়েন্টে। 

দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১৬৩টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৭৬৫ কোটি ৬০ লাখ টাকা।

গতকাল মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬১২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩২৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২১০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৪৪ কোটি ৫০ লাখ টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২১ কোটি নয় লাখ টাকা।

বুধবার ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: সিটি ব্যাংক লিমিটেড, গ্রামীণফোন লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, ওআইমেক্স ইলেকট্রোডস লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, বিবিএস কেবলস লিমিটেড এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

অন্যদিকে একই দিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪০ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ১০১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। 

এর মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর।

ব্রেকিংনিউজ/এমআর