শিরোনাম:

অ্যালায়েন্সের ৩০১ কারখানার সংস্কার সম্পন্ন

স্টাফ করেসপন্ডেন্ট
প্রকাশিত : শনিবার, ১৩ জানুয়ারী ২০১৮, ১০:১৭
অ-অ+
অ্যালায়েন্সের ৩০১ কারখানার সংস্কার সম্পন্ন

তৈরিপোশাক শিল্পে কারখানা সংস্কার বিষয়ক মার্কিন নেতৃত্বাধীন ক্রেতা জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি ভুক্ত ৩০১টি কারখানা অনুমোদিত সংস্কার পরিকল্পনা (ক্যাপ) অনুযায়ী শতভাগ সংস্কার কাজ শেষ করেছে। গেল ডিসেম্বরে এক মাসেই সংস্কার শেষ করেছে ৫৪টি কারখানা। আরও বেশ কিছু কারখানার সংস্কার কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। এসব কারখানার ৮৭ শতাংশ সংস্কার কাজ শেষ হয়েছে। সম্প্রতি অ্যালায়েন্সের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।
 
এই ক্রেতা জোটের নির্বাহী পরিচালক এবং ঢাকায় নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টি উল্লেখ করেছেন, কঠোর নিরাপত্তা মানদণ্ড অর্জনে তিনশতাধিক কারখানা কর্তৃপক্ষের কঠোর পরিশ্রম প্রশংসার দাবি রাখে। এ অগ্রগতি ২০১৮ সালের জন্য একটি বিশেষ পরিবেশ তৈরি করেছে। বাংলাদেশ পোশাকশিল্পের নিরাপত্তা সংস্কৃতি গঠনে অ্যালায়েন্সের মিশনকে আরও শক্তিশালী করেছে বলে তিনি উল্লেখ করেন।
 
কারখানা সংস্কারে এই অগ্রগতিতে শিল্প মালিকদের প্রশংসাও করা হয়। প্রাপ্ত তথ্যে দেখা যায়, মূলত, গত তিন মাসেই সংস্কার অগ্রগতি হয়েছে চোখে পড়ার মত। এ সময় অ্যালায়েন্সের ২০৯টি কারখানার সংশোধনের কাজ শেষ হয়েছে। এর আগে সংস্কার শুরু হওয়ার পর তিন বছরে ত্রুটি সংশোধিত কারখানার সংখ্যা ছিল মাত্র ৯২।
 
তবে গত দুই মাসে একটি কারখানাও সংস্কারে অগ্রগতি দেখাতে ব্যর্থতার কারণে জোট থেকে বাদ পড়েনি। এর আগে এই অভিযোগে ১৬৪ কারখানা অল্যালেয়ন্সের তালিকা থেকে বাদ পড়েছে। এসব কারখানার সঙ্গে সব ধরনের বাণিজ্য সম্পর্ক বিচ্ছিন্ন করা হয়েছে।
 
ব্রেকিংনিউজ/জিসা