শিরোনাম:

টিনের চালে বৃষ্টির ফোঁটা

এস আই মুকুল, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শুক্রবার, ১১ অগাস্ট ২০১৭, ০৮:২৩
অ-অ+
টিনের চালে বৃষ্টির ফোঁটা

ঢাকা: এসেছে আষাঢ়। বইছে আষাঢ়ে বৃষ্টির আনন্দ ধারা। এমন দিনে ঘরে থাকা দায়। শ্রাবণের রাতে ঝর ঝর, বৃষ্টির একি ছন্দ। টিনের চালে ঝুম ঝুম শব্দ, লাগে না কিন্তু মন্দ। এমন ঘণঘোর বরিষায়, কবির সেই মর্মবাণী মনে রেখে স্মৃতির সেই দিনে ফিরে যায় মন।

প্রকৃতি নিয়েছে গাঢ় সবুজের সাজ। আষাঢ় শ্রাবণ এই দুই মাস বর্ষাকাল। বাংলার সবুজ-শ্যামল রূপের যে উপমা এই বর্ষাতেই তা সার্থকতা পায়। বৃষ্টি যেভাবে মানুষকে আকুল করে তা বোধ হয় অন্যকোন ঋতু করে না। এ ঋতুর প্রধান বৈশিষ্ট বৃষ্টি ঝড়া আকাশ,মাঠ-ঘাট, নদ-নদী, খাল-বিল, পুকুর-ডোবা পানিতে পরিপূর্ণ হওয়া, গাছপালার সতেজ রূপ, গরম আবহাওয়ায় জনজীবন হাঁসফাস।

বর্ষাকালে বৃষ্টিপাত প্রাকৃতিক নিয়মেই হয়। বাতাসে মৌসুমী বায়ুর উপস্থিতি বেশি থাকার কারণে বৃষ্টিপাত বেশি হয়ে থাকে। সমুদ্র এলাকায় মৌসুমী বায়ু সক্রিয় থাকে। বর্ষাকালে এই মৌসুম বায়ু আস্তে আস্তে সারা দেশে প্রভাব বিস্তার করে। মৌসুমী বায়ুর আগমনে জ্যৈষ্ঠের গুমোট গরমের ভাবটা কেটে গিয়ে প্রশান্তির একটা হাওয়া বয়ে যায়। আষাঢ়ে-শ্রাবণে অঝোর বর্ষণ গোটা পরিবেশটাকেই আরো প্রাণবন্ত করে তোলে।

বর্ষায় যতদূর চোখ যায় দিগন্তজোড়া ঘন কালো মেঘ নেমে আসে মাথার ওপরে। খোলা প্রান্তরে মেঘের ডাকাডাকি, দুরন্ত বেগে নেমে আসা বৃষ্টির রূপ আজো অবাক বিস্ময়ের সৃষ্টি করে মানুষের হৃদয়ে। টিনের চালে, দিগন্তবিস্তৃত ফসলের মাঠে, নদীর স্রোত ধারায় বৃষ্টির ফোঁটা যেন উচ্চাঙ্গ সঙ্গীতের বিলম্বিত রাগের একটানা বাজিয়ে চলেছে ধুন। বৃষ্টি, ঘন কালো মেঘ প্রকৃতির বিশালতাকে উপলব্ধি করার জন্য এক অমোঘ টানে আবিষ্ট করে মানুষকে। গুরু গুরু মেঘের মাদল বাজিয়ে রিমঝিম বৃষ্টি বাঙ্গালির মনে ছড়িয়ে দেয় নানা মাত্রার অভিব্যক্তি। এই বর্ষা কখনো বিরহ-যাতনার উপলক্ষ, কখনো সর্বনাশী, সর্বগ্রাসী।
 
ক্রমাগত বৃষ্টি আর নদীর পানির স্রোতধারা আমাদেরকে ভিন্ন একটি আমেজ এনে দেয়। বৃষ্টিতে ভিজতে শিশু কিশোরদের মন ব্যাকুল হয়ে ওঠে। বৃষ্টি আমাদের প্রকৃতিকে যেমন ফলে ফসলে ভরিয়ে দেয় তেমনি আমাদের মন-মানসকেও স্পর্শ করে। গুরু গুরু মেঘের ডাকে ধান ক্ষেতে বিচরণ করতে শুরু করে কই, শিং অরো কতো ছোট আকৃতি ও প্রকৃতির মাছ। গৃহস্থরা ছুটাছুটি করে মাছ ধরার উপকরণ নিয়ে, কেউ জাল, কেউবা খুচন, কেউবা কোচ, কেউবা বড়শি নিয়ে। এ যেন বর্ষা ঋতুর এক অফুরন্তলীলা বৈচিত্র। ব্যাঙেরা দলবেধে ডাকতে থাকে মেঘ হ মেঘ হ, শুরু হয় নবজীবনের আনন্দমেলা।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এমএইচ