শিরোনাম:

চাঁদে মিলল বাসযোগ্য জমি!

নিউজ ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ০১:৪৬
অ-অ+
চাঁদে মিলল বাসযোগ্য জমি!

ঢাকা: চাঁদ নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। চাঁদে বসবাস করা নিয়ে আছে নানা জল্পনা-কল্পনা। যুগ যুগ ধরে মানুষ কল্পনা করেছে চাঁদে যাওয়ার এবং সেখানে বসতি গড়ে তোলার। কিন্তু সেই বসতি গড়ার স্বপ্নটা যেন স্বপ্নই থেকে যাচ্ছিল। তবে এবার বিজ্ঞানীরা সেই স্বপ্নটা সত্যিতে রূপান্তরের আশ্বাস প্রদান করেছেন। 

৪৮ বছর আগে মানুষ চাঁদের মাটিতে পা রাখলেও, এখনও পর্যন্ত কেউ তিন দিনের বেশি থাকতে পারেননি সেখানে। কারণ পৃথিবীর মতো চাঁদে বায়ুমণ্ডল নেই, সূর্যের খর তাপ রোধকারী চৌম্বক ক্ষেত্রও নেই।

মহাকাশচারীদের স্পেসস্যুট সাময়িকভাবে কাজে আসতে পারে। কিন্তু তা কোনো স্থায়ী সমাধান হতে পারে না। কিন্তু সম্প্রতি এমন এক বিষয়ের খোঁজ পাওয়া গেছে, যাতে চাঁদে মানুষের বসবাসের সম্ভাবনা বেশ উজ্জ্বল বলেই মনে করছেন বিজ্ঞানীরা।



আন্তর্জাতিক এক বিজ্ঞান-ওয়েবসাইটের খবর মোতাবেক, জাপানের একটি স্পেস এজেন্সি ‘JAXA’ এ বিষয়ে আলোকপাত করেছে। এই সংস্থার বিজ্ঞানীরা চন্দ্র পৃষ্ঠে এক সুবিশাল লাভা টিউবের সন্ধান পেয়েছেন, যার আয়তন একটি শহরের সমান।

গবেষক জুনিচি হারুয়ামা জানিয়েছেন, এই ধরনের লাভা টিউব চাঁদে মনুষ্য বসতির সহায়ক হয়ে উঠতে পারে। গলম লাভা ঠান্ডা হয়েই এমন টিউবের সৃষ্টি হয়। যে পথ বেয়ে লাভা নির্গত হয়, সেটি থেকে লাভা নিঃসরণ সমাপ্ত হলে টিউবের ভিতরে লেগে থাকা লাভা ঠান্ডা হয়ে গিয়ে এক সুরক্ষা-বলয় তৈরি করে, যা প্রতিকূল পরিবেশ থেকে রক্ষা করতে পারে।

জাপানের চন্দ্র প্রদক্ষিণরত স্যাটেলাইট ‘সেলেনোজিক্যাল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এক্সপ্লোরার’ টিউবের মুখটিকে দেখতে পেয়েছে। তার পাঠানো তথ্যগুলি থেকে ‘JAXA’ এই সুবিশাল টিউবের অস্তিত্ব জানতে পারে। ‘JAXA’-র বিজ্ঞানীদের গবেষণা প্রবন্ধটি প্রকাশিত হয়েছে ‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স’ নামের জার্নালে।

ব্রেকিংনিউজ/এমএস