শিরোনাম:

এক বছরেই ১ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি

পরিবেশ ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : সোমবার, ৩০ অক্টোবর ২০১৭, ০৫:৫৭
অ-অ+
এক বছরেই ১ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি

ঢাকা: বাংলাদেশসহ গোটা পৃথিবী এখন জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়নের চ্যালেঞ্জের মুখে। এ সমস্যা সমাধানে বিশ্ব মোড়লদের অগ্রণী ভূমিকার পাশাপাশি বিশ্ববাসীর সচেতনা বৃদ্ধির বিকল্প নেই বলে মনে করছেন পরিবেশ বিজ্ঞানীরা। যে হারে জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন বৃদ্ধি পাচ্ছে তাতে করে সুন্দর এই বিশ্বের মানুষের বসবাসই কঠিন হয়ে পড়তে পারে।  

পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি ৫ ডিগ্রি মধ্যে সীমাবদ্ধ রাখার অঙ্গিকার করে আজ অনেক দেশ প্যারিস জলবায়ু চুক্তি ভঙ্গ করে চলেছে। এদিকে গত এক বছরেই পৃথিবীর তাপমাত্রা এক ডিগ্রি বেড়ে গেছে।

সোমবার (৩০ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবে জার্মানিতে অনুষ্ঠেয় জলবায়ু সম্পর্কিত কনফারেন্স অব পার্টিজ-কপ-২৩ কে সামনে রেখে এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

দেশের ১০ সংগঠনের সমন্বয়ে গঠিত কোস্টাল অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশ সোস্যাল ট্রান্সফরমেশন ট্রাস্ট (কোস্ট) কনফারেন্স অব পার্টিজ-কপ-২৩ কে সামনে রেখে বাংলাদেশে পক্ষ থেকে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের মুখপাত্র বন ও পরিবেশবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ বলেন, ‘আগামী দুই বছরের মধ্যে পৃথিবীর তাপমাত্রা আরো দুই ডিগ্রি বেড়ে গেলে জলবায়ুর পরিবর্তনে পৃথিবীব্যাপী আরো বড় বিপর্যয় নেমে আসতে পারে। পৃথিবীর সব দেশেই রাষ্ট্রের ক্ষমতাকে শিল্পপতিরা নিয়ন্ত্রণ করে থাকে। তাই, তারা জলবায়ু তহবিলে তাদের প্রতিশ্রুত অর্থ দিচ্ছে না।’ বাংলাদেশ একটি প্রজেক্ট পেয়ে অর্থাভাবে কাজ করতে পারেনি বলে তিনি মন্তব্য করেন। 

বাংলাদেশের পক্ষে আসন্ন কপ-২৩ সম্মেলনে প্রস্তাবনা তৈরি করে উপস্থাপন করার জন্য নাগরিক সমাজের প্রতি তিনি আহ্বান জানান তিনি।

সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন ইকুইটিবিডি’র নির্বাহী কর্মকর্তা সৈয়দ আমিনুল হক।

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. খলিকুজ্জামান আহমদ এর সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট পরিবেশবিদ ড, আতিক রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক রাশেদুজ্জামান, কোস্টের নির্বাহী পরিচালক রিয়াজুল করিম চৌধুরী, পরিবেশ সাংবাদিক নেতা কামরুল ইসলাম চৌধুরী ও সালাউদ্দিন বাবলু প্রমুখ।

জার্মানীতে অনুষ্ঠেয় আসন্ন কপ-২৩ সম্মেলনে বাংলাদেশ থেকে ২৯ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল যোগ দেবে। আগামী ৬ থেকে ১৭ নভেম্বর কপ-২৩ অনুষ্ঠানের কথা রয়েছে। 

ব্রেকিংনিউজ/এমআর