শিরোনাম:

‘ছম্মক ছল্লো’ বলায় ১টাকা জরিমানা!

মজার খবর ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০১৭, ০১:১০
অ-অ+
‘ছম্মক ছল্লো’ বলায় ১টাকা জরিমানা!

ঢাকা: পৃথিবীতে কত রকমের ঘটনাই না ঘটে। ঘটনারও শেষ নেই ঘটারও সময় অসময় নেই। ঘটন-অঘটন নিয়েই চলছে পৃথিবী। ছম্মক ছল্লো বলায় ৮ বছর ধরে মামলা চলার খবর পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে ভারতের মুম্বাইয়ে।

হিন্দিতে ‘ছম্মক ছল্লো’ একটি পরিচিত শব্দ। শাহরুখ খান অভিনীত ‘রা-ওয়ান’ সিনেমার একটি জনপ্রিয় গানেও এই শব্দের ব্যবহার হয়েছে। 

প্রায় ৮ বছর আগের এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর সূত্রে জানা গেছে, মর্নিংওয়াক সেরে বাড়ি ফিরছিলেন দম্পতি। দোতলা থেকে রাস্তায় আবর্জনার প্যাকেট ফেলেছিল এক প্রতিবেশী। তাতে হোঁচট খান এক নারী। তখন ক্ষমা চাওয়ার বদলে ওই নারীকে ‘ছম্মক ছল্লো’ বলে ব্যঙ্গ করেন ওই ব্যক্তি। বিষয়টি নিয়ে প্রথমে থানায় অভিযোগ জানান ওই দম্পতি। কিন্তু পুলিশ এই ঘটনার অভিযোগ নিতে অস্বীকার করে। এর পরই রিট পিটিশন দাখিলের সিদ্ধান্ত নেন তারা। ভারতীয় সংবিধানের ৫০৯ নম্বর ধারায় (অশ্লীল শব্দ বা অসম্মানজনক শব্দপ্রয়োগ) ম্যাজিস্ট্রেটের কাছে আবেদন করেন তারা।

দীর্ঘদিন এই নিয়ে মামলা চলার পর এতদিনে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আর টি ইনগালে এই ঘটনায় অভিযুক্তকে দোষী সাব্যস্ত করেছেন। শাস্তি ঘোষণার সময় তিনি বলেন, “ছম্মক ছল্লো একটি হিন্দি শব্দ। এর কোনও ইংরেজি মানে নেই। ভারতীয় সমাজে এই শব্দ সম্পর্কে সবাই ওয়াকিবহাল। সাধারণত নারীদের অসম্মানের জন্য এই শব্দ ব্যবহার করা হয়।” 

দোষী সাব্যস্ত হওয়ার পর ওই ব্যক্তিকে ১ টাকা জরিমানা দিতে হয়। সেইসঙ্গে যতদিন না মামলা শেষ হচ্ছে, ততোদিন তাকে কারাগারেই থাকতে হবে বলে জানিয়েছেন বিচারক। 

ব্রেকিংনিউজ.কম.বিডি/এসজেড