শিরোনাম:

আকাশে ঈশ্বরের হাত!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত : বুধবার, ০৬ ডিসেম্বর ২০১৭, ০৬:২৯
অ-অ+
আকাশে ঈশ্বরের হাত!

ঢাকা: রহস্যময় এক গোল দিয়ে তার দায়িত্ব ‘ঈশ্বরের হাতে’ চাপিয়ে দিয়েছিলেন কিংবদন্তি ফুটবলার দিয়াগো ম্যারাডোনা। এবার আবারো ‘ঈশ্বরের হাত’ দেখা গেলো অস্ট্রেলিয়ার কুউন্সল্যান্ডের আকাশে। সেই ‘হাত’ ভিডিওতে ধারণ করেছেন এক ভ্রমণকারী।

ব্রিটিশ গণমাধ্যম ডেইলি স্টারের এক প্রতিবেদনে বলা হয়েছে, রৌদ্রোজ্জ্বল রাস্তা থেকে এ ধরনের দৃশ্য দেখে অনেকের মধ্যেই অদ্ভূত অনুভূতি হয়। পরে এর ছবি সামাজিক মাধ্যমে দেয়া হলে তা ব্যাপকভাবে ভাইরাল হয়।

আসলে ঘটনাটি ছিল অন্যরকম। আকাশে হঠাৎ করেই মেঘ জমে উঠেছিল এবং তা এমন আকৃতি ধারণ করেছিল যে দানবীয় আকারের কোনো হাতের মতো মনে হচ্ছিল। মেঘের কারণে মানুষের মধ্যে এক ধরনের দৃষ্টিভ্রম (অপটিক্যাল ইল্যুশন) তৈরি হয়।

সামাজিক মাধ্যমে এই পোস্টে ব্যবহাকারীরা নানা রকম মজার কমেন্ট করেছেন। একজন লিখেছেন, ‘ঈশ্বর কি ক্যামেরা হাতে হাজির হয়েছেন?’

অন্য একজন লিখেছেন, ‘এটা যদি সত্যি হয়, তবে লোকে বলতে পারবে যে তারা ঈশ্বরকে দেখেছে! আমি রান্নাঘরে বসেই এটা দেখেছি।’

প্রসঙ্গত, প্রাকৃতিক বিভিন্ন নিদর্শনের মধ্যে নির্দিষ্ট কোনো বস্তুর অবয়ব আকৃতির কিছু দেখতে পাওয়াকে মনোবিজ্ঞানের ভাষায় ‘প্যারিডোলিয়া’ বলা হয়। নিউরো ইমেজিং প্রক্রিয়ায় মস্তিস্ক বিশ্লেষণ করে দেখা যায়, নির্দিষ্ট অবয়বের মতো মনে হওয়া বস্তুগুলো ১৬৫ মিলিসেকেন্ড স্থায়ী বিভ্রম তৈরী করে।

আরেকটি গবেষণায় দেখা গেছে, অন্যান্য বস্তুর চেয়ে মুখাবয়ব বেশি সময় স্থায়ী হয়। কারণ মুখাবয়বকে খুব সহজে খুঁজে পায় আমাদের মস্তিষ্ক। মস্তিষ্কের চেতনা ও মনের আবেগীয় প্রক্রিয়া শুরু হওয়ার আগেই এটি ঘটে যায়।

ব্রেকিংনিউজ/ আরএস