শিরোনাম:

ক্যানসার-হৃদরোগ থেকে বাঁচার উপায়

স্বাস্থ্য ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শুক্রবার, ০৪ অগাস্ট ২০১৭, ১০:৫৩
অ-অ+
ক্যানসার-হৃদরোগ থেকে বাঁচার উপায়
ছবি: ওয়েবসাইট

ঢাকা: সকাল হলো মানেই অফিসে দৌঁড়াতে হবে তাইতো? আর এ কারণে আপনি নিয়মিত হাঁটতে পারছেন না এই তো? চিন্তার কারণ নেই আপনি চাইলেই হাটার অভ্যেস করতে পারবেন। যত ব্যস্তই থাকেন না কেন এর ভেতর থেকেই আপনি হাটার সময় বের করে নিজেকে সতেজ রাখতে পারবেন। এই ব্যস্ততার ফলে শরীর স্বাস্থ্যও দিন দিন খারাপ হতে থাকে। কিন্তু নিজেকে ২৪ ঘণ্টার মধ্যে মাত্র ৩০ মিনিট দিলেই আপনি শারীরিক ও মানসিক দু’দিক দিয়েই অনেকটা সুস্থ থাকবেন।

প্রতিদিন ৩০ মিনিট করে হাঁটার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। প্রতিদিন ৩০ মিনিট কেন হাঁটবেন জেনে নিন তার প্রয়োজন— 

প্রতিদিন ৩০ মিনিট করে হাঁটলে সহজেই ক্যালরি ঝরানো যায়। উত্তরাধিকার সূত্রে যদি কারও মধ্যে ওবেসিটি দেখা যায়, তাকেও নিয়ন্ত্রণ করা যায়। একটি সমীক্ষা থেকে জানা গেছে, নারীরা যদি প্রতিদিন ৩০ মিনিট করে হাঁটেন তাহলে তাদের মধ্যে ওবেসিটিতে ভোগার সম্ভাবনা ৫ শতাংশ কমে যায়। 
প্রতিদিন হাঁটলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়। লো ইন্টেনসিটি কার্ডিও ওয়ার্কআউট হিসেবে হাঁটাই সব থেকে ভাল বলে জানিয়েছেন চিকিৎসকরা। 

অ্যামেরিকান ক্যানসার সোসাইটি-র একটি সমীক্ষা অনুযায়ী, সপ্তাহে মোট ৭ ঘণ্টা হাঁটলে ব্রেস্ট ক্যানসার হওয়ার সম্ভাবনা ১৪ শতাংশ কমে যায়। 

মস্তিষ্কের রোগ, অ্যালজাইমার্স, স্মৃতিভ্রম ইত্যাদি থেকে দূরে থাকতে হাঁটার কোন বিকল্প নেই। রিপোর্ট অনুযায়ী, ৬০ বছর পার হলেই রোজ ১০ কিলোমিটার করে হাঁটা উচিত। 

অতিরিক্ত টেনশন, অবসাদ, বদ মেজাজ ইত্যাদির জন্যও সঠিক ওষুধ হল ৩০ মিনিট করে হাঁটা। প্রতিদিন হাঁটলে শরীরের সঙ্গে মনও থাকে তরতাজা। 

শরীরে ইমিউনিটি বাড়াতে মর্নিং ওয়াকের মতো আর কিছু নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা। শরীরে রোগ তাড়াতাড়ি জাঁকিয়ে বসতে পারে না। 

উচ্চ রক্তচাপের রোগী যারা, তাদের জন্য প্রতিদিন ১০ মিনিট করে হাঁটাই যথেষ্ট। 

ব্রেকিংনিউজ.কম.বিডি/এসজেড