শিরোনাম:

শূকরের অঙ্গপ্রত্যঙ্গ বসবে মানুষের শরীরে!

স্বাস্থ্য ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শনিবার, ১২ অগাস্ট ২০১৭, ০৩:৪১
অ-অ+
শূকরের অঙ্গপ্রত্যঙ্গ বসবে মানুষের শরীরে!
ছবি: ওয়েবসাইট

ঢাকা: মানবদেহে প্রতিস্থাপনের জন্য বিকল্প অঙ্গপ্রত্যঙ্গ পাওয়া বেশ কঠিন। কিন্তু এ সঙ্কট কাটাতে চায় বিজ্ঞানীরা। এরই ধারাবাহিকতায় বিকল্প হিসেবে শূকরের অঙ্গপ্রত্যঙ্গ ব্যবহার করে মানুষের অঙ্গপ্রত্যঙ্গ প্রতিস্থাপনের এক পদ্ধতির ক্ষেত্রে ইতোমধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে বলে জানিয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। 

মার্কিন গবেষকরা বলছেন, জিনের পরিবর্তন ঘটিয়ে ৩৭টি শূকরের শরীর তারা ২৫ ধরনের ভাইরাস থেকে মুক্ত করেন। যার ফলে তাদের মধ্যে সংক্রমণের আশঙ্কা দূর হয়। এরপর ক্লোনিং প্রযুক্তির মাধ্যমে ভাইরাসমুক্ত শূকরের শাবক তৈরি করা হয়।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, তারা শূকরের জিনে এমন কিছু পরিবর্তন করতে পেরেছেন যার ফলে শূকরের দেহের অংশ থেকে কোনও রোগ মানবদেহে ছড়ানোর সুযোগ থাকবে না। 

পশুর দেহের অংশ মানুষের শরীরে প্রতিস্থাপনের এই পদ্ধতি যাকে যেনোট্রান্সপ্লানটেশন বলা হয়। তাতে সাফল্য অর্জনের জন্য বিজ্ঞানীরা গত ২০ বছর ধরে চেষ্টা চালিয়ে আসছিলেন বলে জানানো হয়েছে।

তবে মানুষ ও শূকরের কোষের মিশেলে শূকরের দেহের ভাইরাস মানুষের শরীরে ছড়িয়ে পড়তে পারে। যদি মার্কিন বিজ্ঞানীদের গবেষণার ফলাফল সেই আশঙ্কাকে অনেকাংশেই উড়িয়ে দিচ্ছে। 

দেশটির জিন গবেষকরা বলছেন, এ প্রক্রিয়া এখনও প্রাথমিক পর্যায়ে আছে। শূকরের অঙ্গপ্রত্যঙ্গ মানবদেহে প্রতিস্থাপন করলে সেটি কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করবে তা কিংবা আদৌ কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হবে কি না তা নিয়েই এখন চূড়ান্ত পর্যায়ে গবেষণা চলছে। 

ব্রেকিংনিউজ/এমআর