শিরোনাম:

সুস্থ হয়ে উঠছে মুক্তামণি

মেডিকেল করেসপন্ডেন্ট,
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : সোমবার, ০৬ নভেম্বর ২০১৭, ০৭:২২
অ-অ+
সুস্থ হয়ে উঠছে মুক্তামণি

ঢাকা: ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছে বিরল রোগে আক্রান্ত মুক্তামণি। তার গোটা হাতে চামড়া প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে। সোমবার (৬ নভেম্বর) সকালে চামড়া প্রতিস্থাপন করা হয়।

পুরো হাতে চামড়া লাগানোর বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, ‘মুক্তামণি এখন আগের চেয়ে অনেকটাই সুস্থ।’

এর আগে গত ১০ অক্টোবর প্রথমবারের মতো মুক্তামণির অর্ধেক হাতে চামড়া লাগানো হয়েছিল। বাকি অংশের চামড়া দুই সপ্তাহ পরে লাগানোর কথা থাকলেও মুক্তামণির শারীরিক অবস্থা বিবেচনা করে সোমবার বাকি অংশে চামড়া লাগানো হলো।

ডা. সামন্ত লাল সেন জানান, সোমবার সকাল ৯ টায় মুক্তামণির অস্ত্রোপচার শুরু হয়ে সাড়ে ১১টার দিকে শেষ হয়। পরে তাকে আইসিইউতে পাঠানো হয়েছে।

সামন্ত লাল সেন বলেন, ‘খুব ভালভাবেই মুক্তামণির হাতে চামড়া লাগানোর কাজ শেষ হয়েছে। আশা করছি, সবকিছু ঠিকঠাকভাবেই হবে।’

গত ৫ আগস্ট মুক্তার ডান হাতের বায়োপসি সম্পন্ন হয়। ৮ আগস্ট এক সংবাদ সম্মেলনে চিকিৎসকরা জানান, মুক্তার হাতের একাধিক অপারেশনের প্রয়োজন রয়েছে। এরপর ১২ আগস্ট প্রথম অপারেশন সম্পন্ন হয় মুক্তার। চিকিৎসকরা ওই অপারেশনকে ‘সফল’ বলে দাবি করেন। ৮ অক্টোবর ৪র্থ দফায় তার হাতে অস্ত্রোপচার হয়। এরপর চামড়া লাগানোর প্রক্রিয়া শুরু হয়।

 ব্রেকিংনিউজ/এএইচ/এনএআর