শিরোনাম:

ভারতের উপ-রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন বেঙ্কাইয়া

ভারত ডেস্ক
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শুক্রবার, ১১ অগাস্ট ২০১৭, ০৩:১৮
অ-অ+
ভারতের উপ-রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন বেঙ্কাইয়া

ঢাকা: ভারতের  উপ-রাষ্ট্রপতি পদে শপথ নিলেন সাবেক কেন্দ্রীয় মন্ত্রী এবং শীর্ষ বিজেপি নেতা এম বেঙ্কাইয়া নায়ডু। শুক্রবার রাষ্ট্রপতি ভবনের দরবার হলে ১৩তম উপরাষ্ট্রপতি হিসাবে শপথ নিলেন তিনি। বেঙ্কাইয়া প্রথম উপরাষ্ট্রপতি যিনি স্বাধীন ভারতে জন্মেছেন।

এ দিন নায়ডুর শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিজেপির শীর্ষ নেতারা। উপস্থিত ছিলেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহও। শপথ নেয়ার আগে সদ্যসাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন বেঙ্কাইয়া। নতুন উপরাষ্ট্রপতিকে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গত ৫ অগস্ট দেশের ১৩তম উপরাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হন বেঙ্কাইয়া। এই পদের জন্য তার বিরোধী প্রার্থী পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধীকে পরাস্ত করেন। এ দিন নরেন্দ্র মোদী রাজ্যসভায় বলেন, “কৃষক পরিবারের সন্তান বেঙ্কাইয়া নায়ডু। রাজ্য এবং কেন্দ্রের হয়ে কাজ করেছেন। ফলে গ্রামীণ ও মফফসল এলাকা নিয়ে তার যথেষ্ট ধারণা আছে। নায়ডুর প্রশংসা করে মোদী আরও জানান, দীর্ঘ দিন ধরে রাজ্যসভায় আছেন বেঙ্কাইয়া। সুতরাং উচ্চকক্ষের কাজকর্ম সম্পর্কে তিনি যথেষ্ট ওয়াকিবহাল। এ দিন নতুন উপরাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানিয়েছে কংগ্রেসও। 

দক্ষিণের মাটিতে নিজেদের ভিত শক্ত করতেই উপরাষ্ট্রপতি পদের জন্য বেঙ্কাইয়াকে বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি। সেই অনুযায়ী তাঁকে গোপালকৃষ্ণ গান্ধীর বিরুদ্ধে প্রার্থী হিসাবে দাঁড় করানো হয়। রাজ্যসভা সুষ্ঠু ভাবে চালাতে পারবেন, আর সব দলে গ্রহণযোগ্যতা রয়েছে— এই শর্তেই উঠে আসে তার নাম।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এসএইচ