শিরোনাম:

ভারতে অক্সিজেনের অভাবে হাসপাতালে ৬০ শিশুর মৃত্যু

ভারত ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শনিবার, ১২ অগাস্ট ২০১৭, ০১:৫৫
অ-অ+
ভারতে অক্সিজেনের অভাবে হাসপাতালে ৬০ শিশুর মৃত্যু
ছবি: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

ঢাকা: প্রতিবেশী রাষ্ট্র ভারতের উত্তরপ্রদেশের গোরক্ষপুরের বিআরডি হাসপাতালে অক্সিজেনের অভাবে গত ৪৮ ঘণ্টায় ৩০ শিশুর মৃত্যু হয়েছে। সব মিলে অক্সিজেন সরবরাহ না থাকায় গেল পাঁচ দিনে ওই হাসপাতালে অন্তত ৬০ শিশু মারা গেছে। 

উত্তরপ্রদেশের ওই হাসপাতাল এলাকাটি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্বাচনী কেন্দ্র। জানা গেছে, হাসপাতাল কর্তৃপক্ষ নির্ধারিত টাকা সময় মতো পরিশোধ না করায় অক্সিজেন সিলিন্ডার সরবরাহকারী বেসরকারি সংস্থাটি তাদের সরবরাহ বন্ধ করে দিয়েছে। খবর: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

সংস্থাটির দাবি, হাসপাতাল কর্তৃপক্ষ তাদের কাছ থেকে ৭০ লাখ টাকার সিলিন্ডার কিনেছে। টাকা পরিশোধ করেছে ৩৫ লাখ টাকা। এ নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে চিঠিও দেয় সংস্থাটি। বারবার তাগাদা দেয়ার পর বাকি টাকা হাতে না পাওয়ায় বন্ধ করে দেয়া হয়েছে অক্সিজেন সরবরাহ। বকেয়া টাকা পরিশোধ না করা পর্যন্ত তাদের পক্ষে আর অক্সিজেন দেয়া সম্ভব নয় বলে জানিয়েছে সংস্থাটি।  

তবে অক্সিজেনের অভাবে শিশুমৃত্যুর অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ সিংহ। রাজ্যের পক্ষেও পরে বিবৃতি দিয়ে বলা হয়েছে, অক্সিজেন বন্ধ হয়ে নয়, অন্য কারণে মৃত্যু হয়েছে শিশুদের।

এদিকে এক সংবাদ সম্মেলনে ওই হাসপাতালের চিকিৎসকদের বরাত দিয়ে জেলা প্রশাসক রাজীব রাউতেলা জানিয়েছেন, অক্সিজেনের অভাবে শিশুমৃত্যু হয়নি। তখনকার মতো অন্য জেলা থেকে অক্সিজেন সিলিন্ডার এনে পরিস্থিতি সামলানো হয়েছে। বিআইডি হাসপাতালের নিজস্ব অক্সিজেন ব্যবস্থা রয়েছে। ফলে অক্সিজেনকেই শিশুমৃত্যুর একমাত্র কারণ বলে মনে করছেন না চিকিৎসকরা। 

গত কয়েক দিনে উত্তরপ্রদেশে এত শিশুর মৃত্যুর ঘটনা মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের রাজনীতি প্রভাব ফেলতে পারে বলে সংশ্লিষ্ট অনেকের ধারণা। ফলে বিষয়টি নিয়ে দ্রুত তদন্তের নির্দেশ দেয়া হয়েছে উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে। 

ব্রেকিংনিউজ/এমআর

সম্পর্কিত বিষয়ঃ   ভারত