শিরোনাম:

ভারতে বিষাক্ত ধোঁয়ার জন্য ইরান-সৌদি-পাকিস্তান দায়ী

ভারত ডেস্ক,
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শনিবার, ১১ নভেম্বর ২০১৭, ১০:৫৫
অ-অ+
ভারতে বিষাক্ত ধোঁয়ার জন্য ইরান-সৌদি-পাকিস্তান দায়ী

ঢাকা: বিষাক্ত ধোঁয়ার রেকর্ড ছাড়িয়েছে ভারত। বিষাক্ত ধোঁয়ার কারণে সম্প্রতি দিল্লির প্রাথমিক স্কুল বন্ধ করে দেয়া হয়েছিল। সেখানে বায়ু দূষণের মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিরাপদ স্তরের চেয়ে ৭০ গুণ বেশি হওয়ায় চিকিৎসকরা জরুরি জনস্বাস্থ্য সতর্কতাও জারি করেছেন।

এছাড়া ভারতের উত্তরাঞ্চলের একটি বড় অঞ্চলজুড়ে মারাত্মক বিষাক্ত ধোঁয়াশা বিরাজ করছে। এজন্য দেশটির পাঞ্জাব আর হরিয়ানার কৃষকদের দায়ী করা হচ্ছে। কারণ তারা এ সময়ে ফসলের বর্জ্য পোড়ান।

তবে বিজ্ঞানীরা বলছেন, দিল্লির এই ভয়াবহ ধোঁয়াশার জন্য শুধু পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা দোষী নন, বৈরী প্রতিবেশী দেশ পাকিস্তান থেকে শুরু করে কুয়েত, ইরান এবং সৌদি আরবও সমান দায়ী।

নাসার উপগ্রহ চিত্রের বরাত দিয়ে বিজ্ঞানীরা বলছেন, গত ৪ দিন ধরে দিল্লির বায়ুমণ্ডলের ওপরের স্তর অসম্ভব ভারী হয়ে উঠেছে ধূলিকণায়। আর এসব ধূলিকণা এসেছে মধ্যপ্রাচ্যের তিনটি দেশ কুয়েত, ইরান ও সৌদি আরব থেকে। আর দিল্লিকে দুর্ভেদ্য কুয়াশাটা দিয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তান।

অনেকের কাছে এটা অবিশ্বাস্য মনে হতে পারে। প্রশ্ন উঠতে পারে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত, ইরান কিংবা সৌদি আরব থেকে কীভাবে উড়ে এসে ধুলাবালি এই ভয়াবহ ধোঁয়াশায় ‘মাথা ভারী’ করে দিল দিল্লির? বিজ্ঞানীদের এর ব্যাখ্যাও দিয়েছেন। 

বিজ্ঞানী বলছেন- কুয়েত, ইরান ও সৌদি আরব থেকে ধুলাবালি ভরা গরম বাতাস উত্তর ভারতের লক্ষ্যে রওনা হওয়ার পর ঢুকে পড়েছিল পাকিস্তানের সীমানায়। কুয়েত, ইরান, সৌদি আরবের তুলনায় এখন অনেকটাই ঠাণ্ডা পাকিস্তানে। যে ঠাণ্ডায় বায়ুমণ্ডলের ওপরের স্তরে থাকা তরল জলকণা জমজমাট কুয়াশার জন্ম দিয়েছে। পাকিস্তানে সেই কুয়াশা থেকে তরল জলকণা ‘ছিনিয়ে নিয়েছিল’ কুয়েতের বাতাস। তারপর উত্তর ভারতের দিকে বইতে বইতে সেই বাতাস ভরে উঠেছিল ধোঁয়ায়।

ব্রেকিংনিউজ/ এসএ