শিরোনাম:

রাহুলই কংগ্রেসের সভাপতি

ভারত ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০১৭, ০৩:৪৬
অ-অ+
রাহুলই কংগ্রেসের সভাপতি

ঢাকা: ভারতের রাজনৈতিক দল কংগ্রেসের সভাপতি কে হচ্ছেন তা নিয়ে আগ্রহের কমতি নেই। আগামীতে কংগ্রেসের দায়িত্ব কার হাতে ন্যস্ত হবে তা নিয়ে পুরো দেশ মুখিয়ে ছিল। তবে বারবারই শোনা যাচ্ছিল কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর স্থলাভিষিক্ত হচ্ছেন তার ছেলে রাহুল গান্ধী। এবার সেটিই প্রমাণিত হলো।

রাহুল গান্ধীই কংগ্রেসের সভাপতি হচ্ছেন। সোমবার (০৪ ডিসেম্বর) ছিল দলের সভাপতি পদে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। তিনি ছাড়া আর কেউ প্রার্থী না হওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি নির্বাচিত হয়েছেন।

পাঁচ বছর ধরে কংগ্রেসের ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন রাহুল গান্ধী। দিল্লির আকবর রোডে দলীয় কার্যালয়ে গতকাল তিনি মনোনয়নপত্র জমা দেন। এর আগে রাহুলকে দলের সভাপতি করতে কংগ্রেসের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের পক্ষ থেকে মোট ৮৯টি প্রস্তাব আসে।

১৯৯৮ সাল থেকে ১৯ বছর কংগ্রেসকে নেতৃত্ব দিয়েছেন রাহুলের মা সোনিয়া গান্ধী।

কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মুল্লাপাল্লি রামাচন্দ্রন বলেন, ‘সোমবার ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১১ ডিসেম্বর। যদি একাধিক প্রার্থী থাকতেন, তাহলে ১৬ ডিসেম্বর ভোট হতো। ভোট গণনা শেষে ফল ঘোষণা হতো ১৯ ডিসেম্বর। কিন্তু কংগ্রেসের সভাপতি পদের জন্য রাহুলই একমাত্র প্রার্থী হয়েছেন।’

দলীয় সূত্র বলেছে, ৪৭ বছর বয়সী রাহুল সোমবার প্রথমে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। এরপর তিনি দলের কার্যালয়ে যান।

রাহুল গান্ধী বিনা প্রতিদ্বন্দ্বিতায় কংগ্রেস সভাপতি নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ব্রেকিংনিউজ/এমএস

সম্পর্কিত বিষয়ঃ   ভারত