শিরোনাম:

ভারতে সম্প্রদায়িক সহিংসতা বেড়েছে ২৮%

ভারত ডেস্ক
প্রকাশিত : শুক্রবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৮, ০১:০১
অ-অ+
ভারতে সম্প্রদায়িক সহিংসতা বেড়েছে ২৮%

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স ২০১৪ সালে ক্ষমতায় আসার পর ২০১৭ সাল পর্যন্ত দেশটিতে সাম্প্রদায়িক সহিংসতা বেড়েছে ২৮ শতাংশ। ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বিশ্লেষণ করে এই হার জানিয়েছে গবেষণা সংস্থা ইন্ডিয়া স্পেন্ড।
 
সংস্থাটির পক্ষ থেকে আরো হয়েছে, ২০১৭ সালে ভারতে ৮২২টি সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছে। অবশ্য দেশটিতে গত এক দশকে সবচেয়ে বেশি সাম্প্রদায়িক সহিংতার ঘটনা ঘটেছে ২০০৮ সালে- ৯৪৩টি।
 
ইন্ডিয়া স্পেন্ডের প্রতিবেদন মতে, ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে গত এক দশকে এক হাজার ৪৮৮টি সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছে। রাজ্যটিতে ভারতের রিপাবলিক ডে’র দিনও ঘটেছে সহিংসতা। এতে গ্রেপ্তার করা হয়েছে ৪৪ জনকে।
 
উত্তরপ্রদেশেই গত তিন বছরে সবচেয়ে বেশি ৪৭ শতাংশ সাম্প্রদায়িক সহিংসতা বেড়েছে। ২০১৪ সালে রাজ্যটিতে ১৩৩টি সহিংসতা হয়েছে। ২০১৭ সালে হয়েছে ১৯৫টি। ২০১৩ সালে ছিল ২৪৭টি।
 
হাফিংটন পোস্টের প্রতিবেদন অনুসারে, সহিংসতার দিক থেকে ২০১৫ সালে সিরিয়া, নাইজেরিয়া ও ইরাকের পরেই অবস্থান ছিল ভারতের। ধর্মকে কেন্দ্র করে বিশ্বে সবচেয়ে বেশি সামাজিক বৈরীতাও হয় ভারতে।
 
লোক সভার তথ্যমতে, গত এক দশকে ভারতে সাত হাজার ৪৮৪টি সম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছে। গড়ে প্রতিদিন হয়েছে দুটি করে। এতে মারা গেছে এক হাজার ১০০ মানুষ।
 
ব্রেকিংনিউজ/ আরএস