শিরোনাম:

‘ওয়াচ’ চালু করলো ফেসবুক

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বৃহস্পতিবার, ১০ অগাস্ট ২০১৭, ০২:০১
অ-অ+
‘ওয়াচ’ চালু করলো ফেসবুক

ঢাকা: ভিডিও স্ট্রিমিং সেবা চালু করতে ‘ওয়াচ’ নামে নতুন একটি ফিচার যুক্ত করলো সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুক। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমটির ভিডিও ট্যাব নামে যে ফিচার রয়েছে তারই পরিবর্তিত ভার্সন ওয়াচ। 

নতুন নকশা করা ভিডিও ট্যাব আজ বৃহস্পতিবার (১০ আগস্ট) আনুষ্ঠানিকভাবে উন্মোচন করছে ফেসবুক। 

যুক্তরাষ্ট্রের কিছু ব্যবহারকারী আপাতত ওয়াচ ফিচারটি ব্যবহার করতে পারছেন। 

বুধবার এক ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়ে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, শিগরিই ব্যবহারকারীদের কাছে উন্মুক্ত করা হবে ‘ওয়াচ’। ফিচারটিতে সবচেয়ে বেশি আলোচিত ভিডিওগুলো দেখার জন্য ‘মোস্ট টকড অ্যাবাউট’ নামে একটি সেকশন থাকবে। বন্ধুরা কি দেখছে তা জানানোর জন্য থাকবে ‘হোয়াট ফ্রেন্ডস আর ওয়াচিং’ সেকশন। কোন ভিডিও দেখে ফেইসবুক ব্যবহারকারীরা সবচেয়ে বেশি হা হা প্রতিক্রিয়া জানিয়েছেন তা জানার জন্য থাকবে ‘হোয়াটস মেকিং পিপল লাফ’ সেকশন। ল্যাপটপ, মোবাইল, ডেস্কটপ, ট্যাব ও  টিভি অ্যাপ থেকে ওয়াচের ভিডিওগুলো দেখা যাবে।

এদিকে ভিডিও দেখার প্ল্যাটফর্ম ইউটিউব, নেটফ্লিক্স ও টেলিভিশনের সঙ্গে পাল্লা দিতেই এই ফিচার যুক্ত করা হলো বলে জানিয়েছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। 

বলেছেন, ওয়াচে রিয়েলিটি শো, খেলা কিংবা কমেডি শোও দেখা যাবে। ওয়াচের কিছু ভিডিও তৈরি করবেন পেশাদার ভিডিও নির্মাতারা। বাকি ভিডিওগুলো তৈরি হবে ফেসবুক ব্যবহারকারীদের দ্বারা।এতে ফেইসবুকের নিউজ ফিডের ভিডিওই শুধু নয় বাইরের ভিডিওগুলোও দেখা যাবে। ব্যবহারকারীরা চাইলে এতে ওয়াচলিস্টও তৈরি করে নিতে পারেন। 

ওয়াচলিস্ট তৈরি করার মাধ্যমে ব্যবহারকারীরা পেইজের প্রথম দিকেই নিজেদের পছন্দের অনুষ্ঠানগুলোর ভিডিও দেখতে পারবেন বলেও জানানো হয়েছে।

মূলত, অরিজিনাল টিভি শো দেখানোর একটি মাধ্যম হওয়ার লক্ষ্য নিয়েই ফেসবুক এই ট্যাব চালু করতে যাচ্ছে।

ব্রেকিংনিউজ/ইহক/এমআর