শিরোনাম:

ছয় মাসে ইন্টারনেট সংযোগ বেড়েছে ৬৮ লাখ

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বৃহস্পতিবার, ১০ অগাস্ট ২০১৭, ০৪:৪৬
অ-অ+
ছয় মাসে ইন্টারনেট সংযোগ বেড়েছে ৬৮ লাখ

ঢাকা: বছরের প্রথম ছয় মাসে দেশে ইন্টারনেট সংযোগ বৃদ্ধি পেয়েছে ৬৭ লাখ ২৪ হাজার। আর মোট সংযোগের ৯৩ দশমিক ৬০ শতাংশই যুক্ত হয়েছে মোবাইল ফোনের মাধ্যমে। এর ফলে জুনের শেষে কার্যকর ইন্টারনেট সংযোগের সংখ্যা দাঁড়িয়েছে সাত কোটি ৩৪ লাখ।

বৃহস্পতিবার (১০ আগস্ট) এ তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। কমিশনের চলতি বছরের জুন পর্যন্ত সময়ের হিসাবে দেখা যায়, মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত সংযোগের সংখ্যা দাঁড়িয়েছে ছয় কোটি ৮৭ লাখে। অন্যদিকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে সংযোগ সংখ্যা এখন উন্নীত হয়েছে ৪৬ লাখ ২২ হাজারে। 

হিসাব দেখে স্পষ্ট হয়েছে, নিয়মিত ভাবে সেবা গুটিয়ে নিচ্ছে ওয়াইম্যাক অপারেটররা। ধারাবাহিক ভাবে কমেছে এই সংযোগের সংখ্যা। জুনের শেষে তাদের কার্যকর সংযোগ গিয়ে ঠেকেছে মাত্র ৭৫ হাজারে।

এদিকে গত ছয় মাসে চারটি মোবাইল ফোন অপারেটর আরও ৯৫ লাখ ৯১ হাজার কার্যকর সিম তাদের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করতে পেরেছে। ফলে জুনের শেষে দেশের মোট মোবাইল সংযোগ গিয়ে দাঁড়িয়েছে ১৩ কোটি ৫৯ লাখে।

এর মধ্যে গ্রামীণফোন ছয় কোটি ১৬ লাখ সংযোগ নিয়ে আগের মতোই এক নম্বরে রয়েছে। তবে এই ছয় মাস তাদের মোটেই ভালো যায়নি। এ সময় তারা মাত্র ৩৬ লাখ ২৫ হাজার সংযোগ পেয়েছে। সম্প্রতি একীভূত হওয়া রবি এবং এয়ারটেল মিলে সবচেয়ে বেশি ৫৭ লাখ ৩৯ হাজার নতুন সংযোগ যোগ করে জুনের শেষে এসে দাঁড়িয়েছে তিন কোটি ৯৬ লাখ সংযোগে।

বাংলালিংকও এ সময়ে বেশ ভালো করেছে। তারা এই ছয় মাসে ৫৬ লাখ ৬৪ হাজার সংযোগ করে করে দাঁড়িয়েছে তিন কোটি ১৬ লাখে। অন্যরা যখন বাড়ছে তখন রাষ্ট্রায়াত্ত্ব অপারেটর টেলিটক হাঁটছে উল্টো পথে। এই ছয় মাসে তাদের কার্যকর সংযোগ বরং আরো তিন লাখ ৭৩ হাজার কমে দাঁড়িয়েছে ৩২ লাখ ৬০ হাজারে।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ ইহক/ এমএইচ