শিরোনাম:

মিয়ানমারের সাইবার আকাশে হ্যাকারদের হানা

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বুধবার, ০৬ সেপ্টেম্বর ২০১৭, ০১:২২
অ-অ+
মিয়ানমারের সাইবার আকাশে হ্যাকারদের হানা
ছবি: ব্রেকিংনিউজ.কম.বিডি

ঢাকা: হ্যাকার হানায় অচল হয়ে গেছে মিয়ানমারের রাষ্ট্রপতি অফিস, তথ্য মন্ত্রণালয়, কেন্দ্রীয় ব্যাংকসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি ওয়েবসাইট। দেশটির রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে এই হামলা করেছে  বাংলাদেশি হ্যাকার গ্রুপ সাইবার ৭১।  

মিয়ানমার যতক্ষণ পর্যন্ত রোহিঙ্গা নির্যাতন বন্ধ না করবে ততোক্ষণ পর্যন্ত তাদের সাইবার স্পেসে আক্রমণ চলবে বলে ঘোষণা দিয়েছে হ্যাকার গ্রুপটি।

মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) মধ্যরাতের এই হানায় সরকারি এসব সাইট অচল করে দেয়া ছাড়াও দেশটির অন্যতম ব্যবসায়ী গ্রুপ এমকে কোম্পানিজের সাইট দখল করে নেয় সাইবার ৭১।

সাইবার ৭১ এর অফিসিয়াল ফেসবুক পেজ সূত্রে জানা গেছে, ইন্দোনেশিয়ার হ্যাকারদের সঙ্গে ডিডস আক্রমণে প্রথমে বন্ধ করে দেয়া হয় রাষ্ট্রপতি অফিস (http://www.president-office.gov.mm/), তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট (http://www.moi.gov.mm/)। এরপর ডাউন করে দেয়া হয় কেন্দ্রীয় ব্যাংকের সাইট (http://www.cbm.gov.mm/)। 

বুধবার দুপুর নাগাদ অবশ্য কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটটি দখলমুক্ত হয়েছে। 

কিন্তু এমকে কোম্পানিজের (http://www.mkgroup.com.mm/aboutus.php) ওয়েব সাইট দখল করে সেখানে বাংলাদেশি হ্যাকার গ্রুপটি রোহিঙ্গা নির্যাতন বন্ধের যে পোস্টার ঝুলিয়ে দিয়েছিলো তা উদ্ধার করা সম্ভব হয়নি। 

ব্রেকিংনিউজ/ইহক/এসজেড