শিরোনাম:

হুমায়ুন আহমেদের জন্মদিন পালন করছে গুগল

ইমদাদুল হক
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : সোমবার, ১৩ নভেম্বর ২০১৭, ০৩:৫০
অ-অ+
হুমায়ুন আহমেদের জন্মদিন পালন করছে গুগল

ঢাকা:  প্রথিতযশা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৯ তম জন্মদিন আজ সোমবার (১৩ নভেম্বর)। দিনটি উদযাপনে আজ বিশেষ ডুডল প্রকাশ করেছে অনলাইন দুনিয়ার রাজা খ্যাত গুগল। হিমু-মিসির আলী চরিত্রের মাধ্যমে পাঠকদের মনের অলিন্দে জায়গা করে নেয়া কথাসাত্যিককে অনলাইন দুনিয়ায় স্মরণ করা হচ্ছে এই ডুডলের মাধ্যমে। যেখানে হুমায়ূন আহমেদ বই হাতে বসে আছেন। তার সামনে চায়ের পাত্র ও দুটি কাপ রাখা। পাশ দিয়ে হেঁটে যাচ্ছে তারই সৃষ্টি করা সবচেয়ে জনপ্রিয় চরিত্র হিমু। যথারীতি হিমুর গায়ে হলুদ পাঞ্জাবি।

জন্মদিনে এই বাহারি ডুডলটিতে ক্লিক করলেই চলে আসছে  হুমায়ূন আহমেদকে নিয়ে তৈরি করা উইকিপিডিয়া পেজ, তার সব বইয়ের তালিকা, উক্তি, নাটক, আইএমডিবি প্রোফাইল, তাকে নিয়ে গুগলের আয়োজন ও ৩০ বইয়ের ফ্রি পিডিএফ ডাউনলোডের তালিকা।

রয়েছে এই কিংবদন্তী লেখককে নিয়ে লেখা সংক্ষিপ্ত একটি পরিচিতি। যেখানে উল্লেখ করা হয়েছে তার রচিত ২০০ বইয়ের মধ্য থেকে চিত্রায়িত হওয়া ৮টি চলচ্চিত্রের কথাও।  তাকে পরিচয় করিয়ে দেয়া হয়েছে একজন নিঃসর্গপ্রিয় লেখক হিসেবে। সব শেষে  জন্মদিনে শুভেচ্ছা জানানো হয়েছে। 

প্রসঙ্গত, সার্চ ইঞ্জিন গুগল বিভিন্ন দেশের ব্যবহারকারীদেরকে বিশেষ দিনগুলোতে ডুডল উপহার দিয়ে থাকে। শুধু জন্মদিন বা মৃত্যুবার্ষিকীই নয় অন্যান্য গুরুত্বপূর্ণ দিনগুলোতে‌ও গুগল ডুডলকে আকর্ষণীয় রূপে দেখা যায়।চলতি বছর চ্যাম্পিয়নস ট্রফির সময়ও ডুডলে ক্রিকেট খেলার সুবিধা যুক্ত করেছিল গুগল।হুমায়ূন আহমেদের ডুডলটি দেখতে হলে যেতে হবে গুগল ডট কমে। যারা দেশের বাইরে অবস্থান করছেন তারা গুগল ডট কম ডট বিডিতে ক্লিক করলেই দেখতে পারবেন বিশেষ ডুডলটি।

লিংক: https://www.google.com/doodles/humayun-ahmeds-69th-birthday

ব্রেকিংনিউজ/ইহক/এনএআর