শিরোনাম:

‘নারীদের জন্য বাংলাদেশে হবে হালদা নদীর মতো’

স্টাফ করেসপন্ডেন্ট
প্রকাশিত : বুধবার, ১০ জানুয়ারী ২০১৮, ০১:৩৯
অ-অ+
‘নারীদের জন্য বাংলাদেশে হবে হালদা নদীর মতো’

তথ্য প্রযুক্তি মেয়েদের পেশা জীবন গড়ার দারুণ সুযোগ নিয়ে এসেছে। আর তাদেরকে নিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়তে যেকোনো মন্ত্রণালয়ে যেতে প্রস্তুত নবনিযুক্ত ডাক, টেলিযোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেছেন, নারীদের জন্য বাংলাদেশকে হালদা নদীর মতো উপযোগী করতে নানা পদক্ষেপ নিচ্ছে সরকার। আর উদ্যোগ বাস্তবায়নে খাত সংশ্লিদেরকেই এগিয়ে আসতে হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের চেয়ে তাদেরকেই আমি প্রাধান্য দেই।  

বুধবার (১০ জানুয়ারি) কাওরানাবাজারস্থ জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে সভাকক্ষে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এই সদিচ্ছা প্রকাশ করেন তিনি। 

মেস্তাফা জব্বার বলেন, ‘মেয়েরা ডিজিটাল বাংলাদেশের অন্যতম হাতিয়ার। বিষয়টি অনুধাবন করে সরকার 'শি পাওয়ার' প্রকল্পের অধীনে ১০ হাজার নারীকে প্রশিক্ষণ দিচ্ছে।  এরা ঘরে বসেই সন্তান প্রতিপালনের পাশাপাশি কর্মজীবনেও স্বনির্ভর হয়ে উঠবে।’

মন্ত্রী বলেন, ‘মাছ যেমন ডিম ছাড়ার জন্য হালদা নদীর উপযোগী পরিবেশে ছুটে আসে, আমরাও দেশটাকে মেয়েদের জন্য তেমনি একটি নারীবান্ধব পরিবেশ তৈরি করতে প্রচেষ্টা চালাচ্ছি। আর এই যাত্রায় সফল হতে আমাদের দৃষ্টিভঙ্গির উন্নয়ন ঘটাতে হবে। নারীদেরকে বাবা বা স্বামীর পরিচয়ে নয় স্ব-নামে বিকশিত হবার স্বপ্নে এগিয়ে যেতে হবে।’

বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে মেয়েদের সংখ্যা বৃদ্ধি বিষয়ে আয়োজিত এ গোলটেবিল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মরগান স্টেট ইউনিভার্সিটির সহকারি অধ্যাপক ড. সামিনা এফ সাইফুদ্দিন। 

বিডিও এসএন সাধারণ সম্পাদক মুনির হাসানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান ও  উইমেন ইন টেকনোলজি সংস্থার প্রধান লুনা সামসুদ্দোহা, নর্থ সাউথ এসিএম ডব্লিউ সমন্বয়ক তামান্না মোতাহার, সেন্ট্রাল ওমেন ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান শাহানাজ পারভীন প্রমুখ। 

প্রসঙ্গত, দেশে আইসিটি শিক্ষাকে জনপ্রিয় করতে ডিসেম্বর-জানুয়ারি মাসব্যাপী আয়োজনের অংশ হিসেবে আয়োজিত গোলটেবিল বৈঠকটি সহযোগী হিসেবে ছিলো আইসক বাংলাদেশ চ্যাপ্টার। স্পন্স হিসেবে এডিসন গ্রুপ, লিডসসফট, শিওরক্যাশ ও দোহাটেক প্রতিনিধিরাও এই গোলটেবিল আলোচনায় অংশ নিয়েছেন।    

ব্রেকিংনিউজ/ ইহক/ এসএ