শিরোনাম:

নিউজ ফিডে পরিবর্তন আনছে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত : শুক্রবার, ১২ জানুয়ারী ২০১৮, ০১:১৪
অ-অ+
নিউজ ফিডে পরিবর্তন আনছে ফেসবুক

ফেসবুকটা খুললেই নিউজ ফিডে সবার আগে চলে আসে নানা ব্যবসায়ী প্রতিষ্ঠান ও ব্র্যান্ডের বিজ্ঞাপন। এ নিয়ে রীতিমতো বিরক্ত ব্যবহারকারীরা। তাদের সেই বিরক্তি বুঝতে পেরেছেন খোদ সামাজিক মাধ্যমটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ।

এর বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেয়ার কথাও জানিয়েছেন তিনি। এখন থেকে বিজ্ঞাপন ও ব্যবসায়ী প্রতিষ্ঠানের পোস্ট কমই চোখে পড়বে ফেসবুক ব্যবহারকারীদের। চলতি বছর ফেসবুক নিউজ ফিডে এই বিরাট পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন জুকারবার্গ।

বৃহস্পতিবার ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, এখন থেকে বন্ধুদের বার্তা ও ছবিকে প্রাধান্য দিয়েই নতুন করে সাজানো হবে নিউজ ফিড। ব্যবহারকারীদের সামাজিক যোগাযোগ আরো অর্থবহ করে তোলার মাধ্যমে তাদের এই সাইটটির সঙ্গে সম্পৃক্ততা বাড়ানোর লক্ষ্যেই এই কার্যক্রম হাতে নিয়েছে ফেসবুক।

তবে নতুন এই উদ্যোগ নিয়ে ইতিমধ্যে বিজ্ঞাপনদাতা ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে।

বৃহস্পতিবার এক ফেসবুক পোস্টে মার্ক জুকারবার্গ জানান, ওয়েবসাইটে ‘বড় ধরনের পরিবর্তন’ আনতে যাচ্ছেন তারা। তিনি আপাত স্বীকার করে নিয়েছেন যে বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের পোস্ট ফেসবুক ব্যবহারকারীদের পরোক্ষভাবে দেখতে হয়। এতে তারা বিরক্ত হন।

নতুন এই পরিবর্তনে ফেসবুকে ব্যবহারকারীদের কম সময় ব্যয় করতে হবে বলেও মন্তব্য করেছেন জুকারবার্গ। সম্প্রতি কয়েকটি দেশে নতুন এই পরিবর্তন পরিকল্পনা পরীক্ষা করে দেখেছে ফেসবুক।

ব্রেকিংনিউজ/ আরএস