শিরোনাম:

রোহিঙ্গাদের জাতিগত নিধনের কথা অস্বীকার মিয়ানমারের

আন্তর্জাতিক ডেস্ক
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বুধবার, ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১১:২০
অ-অ+
রোহিঙ্গাদের জাতিগত নিধনের কথা অস্বীকার মিয়ানমারের

ঢাকা: রোহিঙ্গাদের জাতিগত নিধনের কথা অস্বীকার করেছে মিয়ানমার। জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান জেইদ রাদ আল হুসেইন মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনকে জাতিগত নিধন হিসেবে উল্লেখ করেন। সোমবার জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৩৬তম অধিবেশনে ওই মন্তব্য করেন তিনি। 
 
জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে জেইদ বলেন, ‘মিয়ানমারের ওই অভিযান স্পষ্টত ভয়াবহ এবং আন্তর্জাতিক আইনের মৌলিক নীতির লঙ্ঘন।’

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের এই মন্তব্যের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে মিয়ানমার। তারা জাতিগত নিধনের অভিযোগ অস্বীকার করার পাশাপাশি জেইদের মন্তব্যের নিন্দা জানিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত রাখাইনের বর্তমান পরিস্থিতির জন্য রোহিঙ্গাদেরই দায়ী করেন। বলেন, মিয়ানমার এই ধরনের নৃশংসতা সহ্য করবে না। 

মিয়ানমারের সেনাবাহিনী বলছে, তারা রোহিঙ্গা যোদ্ধা বা আরসার বিরুদ্ধে যুদ্ধ করছে সাধারণ মানুষের বিরুদ্ধে নয়।  
 
রোহিঙ্গা যোদ্ধা (আরসা) মিয়ানমারের কয়েকটি পুলিশ পোস্ট এবং একটি সেনাবাহিনী ক্যাম্পে হামলা চালানোর পর গত ২৫ আগস্ট থেকে রাখাইনে জাতিগত নিধনে অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনে এ পর্যন্ত এক হাজারের বেশি লোক প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। তাছাড়া প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়ে ৩ লাখ ৭০ হাজারের বেশি লোক। 

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ রোহিঙ্গা ইস্যুতে জরুরি বৈঠক ডেকেছে। আজ এই বৈঠক হওয়ার কথা রয়েছে।- বিবিসি।

ব্রেকিংনিউজ.কম.বিডি/এসএইচ

সংশ্লিষ্ট আরো খবর