শিরোনাম:

ফ্লোরিডার এক-চতুর্থাংশ ঘরবাড়ি বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বুধবার, ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১২:৩০
অ-অ+
ফ্লোরিডার এক-চতুর্থাংশ ঘরবাড়ি বিধ্বস্ত

ঢাকা: হারিকেন ইরমার আঘাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য যেন ধ্বংস্তূপে পরিণত হয়েছে। বিধ্বস্ত হয়েছে রাজ্যটির এক-চতুর্থাংশ ঘরবাড়ি। 

হারিকেন ইরমা আঘাত হানার সময় ফ্লোরিডার ওপর দিয়ে ঘণ্টায় ১৯২ কিলোমিটার বেগে ঝড়ো বাসাত বয়ে যায়। বন্যায় তলিয়ে যায় অধিকাংশ এলাকা, এতে বিধ্বস্ত হয় অনেক ঘরবাড়ি। তবে আগেই নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয় স্থানীয় বাসিন্দাদের। 

স্থানীয় সময় রবিবার ফ্লোরিডা উপকূলে আঘাত হানে হারিকেন ইরমা। এর আগে কিউবা উপকূলে তাণ্ডব চালায় ইরমা। 

ইরমা আঘাতের পর এখন চলছে উদ্ধার অভিযান এবং ত্রাণ তৎপরতা। বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে দেয়া হচ্ছে খাদ্য ও পানি। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার ইরমা আক্রান্ত এলাকা পরিদর্শনে যাবেন। দুই সপ্তাহের ব্যবধানে এই নিয়ে তৃতীয়বার ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকা পরিদর্শনে যাচ্ছেন ট্রাম্প। সফরে মার্কিন ফাস্ট লেডি মেলেনিয়া ট্রাম্পও ডোনাল্ড ট্রাম্পের সফরসঙ্গী হিসেবে থাকবেন। 

হারিকেন আঘাতের পর ফ্লোরিডার প্রধান শহর ও মিয়ামি সৈকতের প্রায় ৯০ হাজার মানুষ ঘরে ফিরতে শুরু করেছে। তবে ঘরমুখী বাসিন্দাকে বলা হয়েছে অধিকাংশ জ্বালানি স্টেশন বন্ধ থাকবে এবং মোবাইল ফোন সংকেতগুলি অস্পষ্ট থাকবে। 

মঙ্গলবার সকালেই লার্গো, তাভেরনিয়ার এবং ইসলামমেরারাডার কিছু বাসিন্দাকে শহরে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। পর্যাপ্ত সুযোগ-সুবিধা না থাকায় কর্তৃপক্ষ এখনও হারিকেন আক্রান্ত এলাকায় প্রবেশ করতে দিচ্ছে না। 

প্রসঙ্গত, ইরমার আঘাতে যুক্তরাষ্ট্রে ১৮ জন প্রাণ হারিয়েছেন। যাদের মধ্যে ১২ জন ফ্লোরিডার নাগরিক।

ব্রেকিংনিউজ.কম.বিডি/এসএইচ