শিরোনাম:

কোরীয় উপকূলে যুক্তরাষ্ট্রের বোমারু বিমানের মহড়া

আন্তর্জাতিক ডেস্ক
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বুধবার, ১১ অক্টোবর ২০১৭, ০২:১১
অ-অ+
কোরীয় উপকূলে যুক্তরাষ্ট্রের বোমারু বিমানের মহড়া

ঢাকা: কোরিয়ান উপকূলে দুইটি কৌশলগত বোমারু বিমানের মহড়া চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ার অংশ হিসেবে এই মহড়া চালানো হয়। 

দক্ষিণ কোরিয়ার জলসীমায় মঙ্গলবার পিয়ংইয়ংয়ের ২টি এফ-১৫কে জেট বিমানের সঙ্গে যুক্তরাষ্ট্রের ২টি বি-১বি যুদ্ধ বোম্বার্সও অংশ নেয়। 

পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে যখন উত্তেজনা চলছে তখন এই মহড়া চালালো ওয়াশিংটন। 

সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে পিয়ংইয়ং তাদের ষষ্ঠ পরমাণু বোমার পরীক্ষা চালায়। পাশাপাশি জাপানের উপর দিয়ে দুইটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। যা এই অঞ্চলের উত্তেজনা বাড়িয়ে দেয়। 

মঙ্গলবার রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় ঘাঁটি গুয়াম থেকে ওই বোমারু বিমান উড্ডয়ন করে। দক্ষিণ কোরিয়ার জলসীমায় প্রবেশের আগে বিমানগুলো পূর্ব সাগর ও ইয়েলো সাগরে গুলি ছোঁড়ার মহড়া চালায়।

উত্তর কোরিয়া বিরুদ্ধে ‘বাড়তি প্রতিরোধের’অংশ হিসেবে এই মহড়া চালানো হয় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে এই মহড়ায় জাপানের বিমানবাহিনীও অংশ নিয়েছিল। 

জানিয়েছে হোয়াইট হাউস বলছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলার জন্য মঙ্গলবার রাতে জাতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সাক্ষাৎ করেন।

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উন বেশ উত্তপ্ত বাক্য বিনিময় করেন। ট্রাম্প কিমকে ‘আত্মঘাতী মিশন’ বলে অভিহিত করেন। জবাবে কিম ট্রাম্পকে বিকৃত মস্তিষ্ক বলে অভিহিত করেন।- বিবিসি।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এসএইচ