শিরোনাম:

ইরানে উদ্ধার অভিযান সমাপ্ত

আন্তর্জাতিক ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : মঙ্গলবার, ১৪ নভেম্বর ২০১৭, ১০:৫৪
অ-অ+
ইরানে উদ্ধার অভিযান সমাপ্ত
ওয়েবসাইট

ঢাকা : ইরান-ইরাক সীমান্তে আঘাত হানা ভূমিকম্পে হতাহতদের উদ্ধার অভিযান সমাপ্তি ঘোষণা করা হয়েছে। ইরানের জরুরি মেডিক্যাল সার্ভিস প্রধান পির হোসেন কুলিভান্দ এ ঘোষণা দেন। 

ইরানের স্থানীয় সময় রবিবার (১২ নভেম্বর) রাত ৮টা ১৮ মিনিটে আঘাত হানা ৭ দশমিক ৩ মাত্রার এ ভূমিকম্পে এখন পর্যন্ত ৪৪৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন সাত হাজারেরও বেশি। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, হতাহতদের অস্থায়ী আশ্রয় তৈরি করার কাজ চলছে। অনেকেই খোলা আকাশের নিচে রাত কাটিয়েছেন।

কুলিভান্দ বলেন, ‘কেরমানশাহ প্রদেশে উদ্ধার অভিযান সমাপ্তি ঘোষণা করা হয়েছে।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে জানিয়েছে, এ ভূমিকম্পে কেরমানশাহ প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই প্রদেশে ১২৯ জন নিহত হয়েছে। সারপোলে জাহহাব শহরে ৬৮ জন, কাসরে শিরিন শহরে ৩৮ জন এবং কেরমানশাহ শহরে ২৩ জন প্রাণ হারিয়েছে। 

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ভূমিকম্প কবলিত এলাকাগুলোতে জোরেশোরে ত্রাণ ও উদ্ধার তৎপরতা চালানোর জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুররেজা রাহমানি ফাজলিকে নির্দেশ দিয়েছেন।

ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে, তা তুরস্ক, আরমেনিয়া, কুয়েত, জর্দান, লেবানন, সৌদি আরব, বাহরাইন ও কাতার থেকেও অনুভূত হয়।

ইরানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের ফলে কেরমানশাহ প্রদেশে বিদ্যুত বিচ্ছিন্ন রয়েছে এবং ইন্টারনেট সেবায় বিঘ্ন দেখা দিয়েছে। এছাড়া, গ্রাম এলাকার কিছু ঘর-বাড়ি ধ্বংসের খবর পাওয়া গেছে।

এদিকে, ইরানের ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি, ইরানে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত মাইকেল ক্লর-বার্চটোল্ড, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমবেদনা জানিয়েছেন। 

ব্রেকিংনিউজ/এনকে