শিরোনাম:

জোর করে রোহিঙ্গা ফেরত নয়: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত : বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০১৭, ০৩:৫৫
অ-অ+
জোর করে রোহিঙ্গা ফেরত নয়: জাতিসংঘ

ঢাকা: রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে বাধ্য না করে তাদের নিরাপদ প্রত্যাবর্তনের ওপর জোর দিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে কথা বলেন সংস্থাটির মহাসচিবের মুখপাত্র স্টেফানে দুজারিক।

তিনি বলেন, ‘মানুষগুলোর ফিরে যাওয়ার উচিৎ, যেকোনো মানুষ বা শরণার্থীরই ফিরে যাওয়া উচিৎ, যখন তারা নিরাপদ বোধ করবে। কাউকেই ফিরে যেতে বাধ্য করা উচিৎ নয়।’

এর আগে মঙ্গলবারই জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জায়েদ রা’দ আল হোসাইন সংস্থাটির মানবাধিকার বিষয়ক এক বিশেষ সেশনে আগেই রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিরুদ্ধে হুশিয়ারি দেন।

তিনি বলেন, ‘আমি মনে করি এ ব্যাপারে মহাসচিব অবগত আছেন। মিয়ানমারে এবং বর্তমানে রোহিঙ্গাদের দুর্ভোগের ব্যাপারে তিনি কথা বলে যাচ্ছেন। আমার মনে হয়, প্রত্যেকেই এ ব্যাপারে জাতিসংঘের সঙ্গে একমত হবে যে কাউকেই তার ইচ্ছার বিরুদ্ধে ফেরত পাঠানো যাবে না। তারা নিরাপদ বোধ করলেই দেশে ফিরে যাবে।’

চলতি বছরের আগস্ট থেকে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর দমন-পীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসে ৬ লাখ ২৬ হাজার রোহিঙ্গা মুসলিম। আগে থেকেই দেশে ছিল আরো ৩ লাখ। পালিয়ে আসা রোহিঙ্গা সম্প্রদায়ের সদস্যরা ও আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা জানিয়েছে, মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর ব্যাপক সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে আসে তারা।

মিয়ানমার সেনাবাহিনীর দাবি, রাখাইনে অন্যায় কিছু করেনি তারা। অবশ্য জাতিসংঘ, যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন ওই অভিযানকে ‘জাতিগত নিধন’ হিসেবে আখ্যায়িত করেছে। এছাড়া মঙ্গলবার (৫ ডিসেম্বর) জাতিসংঘ মানবাধিকার বিষয়ক প্রধান ‘মিয়ানমারে গণহত্যার বিষয় উড়িয়ে দেয়া যায় না’ বলে মন্তব্য করেছেন।

ব্রেকিংনিউজ/ আরএস