শিরোনাম:

পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনির রাজধানী করুন: আরব লীগ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত : রবিবার, ১০ ডিসেম্বর ২০১৭, ০৮:৫৭
অ-অ+
পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনির রাজধানী করুন: আরব লীগ

জেরুজালেম ইস্যুতে গোটা আরব দুনিয়া বিক্ষোভে ফুঁসে উঠেছে। সঙ্গে মুসলিম বিশ্বও ট্রাম্পের এই সিদ্ধান্তের প্রতিবাদে রাজপথে নামছে। আহ্বান জানানো হচ্ছে জাতিসংঘের প্রতি- যেন ইসরায়েল-ফিলিস্তিনি দ্বন্দ্ব নিরসনে নতুন করে পদক্ষেপ নেয় সংস্থাটি। মধ্যপ্রাচ্যের উত্তাল পরিস্থিতির ঢেউ এসে লেগেছে বাংলাদেশেও। 

এমন অবস্থায় জেরুজালেমের ভূ-রাজনৈতিক সংকট সমাধানে নতুন প্রস্তাব উত্থাপন করেছে আরব দেশগুলোর প্রতিনিধিত্বকারী ২২টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। 

কায়রোতে এক জরুরি বৈঠকে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়ে আরব লীগের নেতারা দাবি তুলেছেন, পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানীর স্বীকৃতি দেয়া হোক। একইসঙ্গে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত যেন ট্রাম্প প্রশাসন তথা যুক্তরাষ্ট্র প্রত্যাহার করে।

মার্কিন সরকারের এই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যের সহিংসতাকে আরও উস্কে দেবে বলে বৈঠকে উল্লেখ করেন তারা। 

এদিকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করায় লেবাননের রাজধানী বৈরুতে মার্কিন দূতাবাসের কাছে ট্রাম্পবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষেরও খবর পাওয়া যায়। এরই মধ্যে বিক্ষোভকারীরা মার্কিন দূতাবাসে হামলা চালানোর চেষ্টা করলে পুলিশ তাদের ওপর টিয়ার গ্যাস ও জল-কামান নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

ব্রেকিংনিউজ/এমআর