শিরোনাম:

ইরান-যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি: অটুটে ইইউ'র আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত : শুক্রবার, ১২ জানুয়ারী ২০১৮, ০৬:০৩
অ-অ+
ইরান-যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি: অটুটে ইইউ'র আহ্বান
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন

ইরানকে পরমাণু অস্ত্র তৈরি থেকে বিরত রাখতে দেশটির সঙ্গে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের যে পরমাণু চুক্তি হয়েছে তা থেকে ফিরে না আসতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। কারণ ওই চুক্তিতে ইরান পরমাণু কর্মসূচি সীমিত রাখবে এমনটিই উল্লেখ আছে। 

তবে বারবারই ওই চুক্তিটি থেকে সরে আসতে বা চুক্তিটি সংশোধন করতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন যুক্তরাষ্ট্র সেটি করতে ব্যর্থ হলে এবং পরে চুক্তিটি প্রত্যাহার করলে তা হবে ভবিষ্যত বিশ্বের জন্য হুমকিস্বরূপ- এমনটিই মনে করছেন আন্তর্জাতিক মহল। 

বিষয়ে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন ইরান, ফ্রান্স, জার্মানি আর ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে বলেছেন, ‘ইরানকে পরমাণু অস্ত্র তৈরি থেকে বিরত রাখতে এটিই সবচেয়ে উত্তম উপায়। আমি মনে করিনা কেউ এর চেয়ে ভালো কোন উপায় নিতে আসতে পারবে। যারা এটির বিরোধিতা করছে, তারা আরো ভালো সমাধান নিয়ে আসুক।’

অন্যদিকে ইরান বলছে, তারা শান্তিপূর্ণ উদ্দেশ্যেই পারমাণবিক কর্মসূচি পরিচালনা করবে। 

তবে ইইউ পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফ্রেডেরিকা মোঘেরিনি বলছেন, এই চুক্তিটি কাজ করছে, ইরানের পরমাণু কর্মসূচীর উপর আন্তর্জাতিক সম্প্রদায় ভালোভাবে নজরদারি করতে পারছে। এরকম একটি চুক্তি রক্ষা করতে বিশ্ব সম্প্রদায়ের এক থাকা দরকার, যা বিশ্বকে নিরাপদ করতে পারে।

উল্লেখ্য, ইরানের সঙ্গে পরমাণু চুক্তি ‘একতরফা ভাবে বাজে’ বলে মনে করে যুক্তরাষ্ট্র সরকার। চুক্তিটিকে পাত্তা না দিয়ে মার্কিনীরা ইরানের উপর ফের অবরোধ আরোপ করতে চায়। 

ব্রেকিংনিউজ/এমআর