শিরোনাম:

কাউকেই ছাড় দিচ্ছে না তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮, ১০:০০
অ-অ+
কাউকেই ছাড় দিচ্ছে না তুরস্ক

সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাজ্য আফরিনে অভিযান শুরুর পর কুর্দি ‘সন্ত্রাসীদের’ কোনো সমর্থককেই ছাড় দিচ্ছে না তুরস্ক। ওই অভিযানের শুরু থেকে এ পর্যন্ত ৬৬৬ জনকে গ্রেপ্তার করেছে তুর্কি কর্তৃপক্ষ।
 
আটকদের বিরুদ্ধে অভিযোগ, তারা সন্ত্রাসীদের পক্ষে প্রোপাগান্ডা ছাড়াচ্ছেন। এছাড়া সিরিয়া অভিযানের সমালোচনা করায় কুর্দি সমর্থিত প্রধান রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি) প্রধান পারভিন বুলদানের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে তুরস্কের সরকারি আইনজীবীরা।
 
এইচডিপি তুরস্কের একমাত্র রাজনৈতিক দল, যারা সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে দেশটির সামরিক অভিযান ‘অপারেশন অলিভ ব্রাঞ্চ’র বিরোধীতা করেছে।
 
তুরস্কের সরকারি আইনজীবীদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ‘সন্ত্রাসী প্রোপাগান্ডা ছড়ানো ও প্রকাশ্যে শত্রুতা উসকে দেয়ার অভিযোগে সংসদ সদস্য পারভিন বুলদান ও সিরি সুরেয়া অন্ডারের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে তুরস্ক।’
 
বর্তমানে তুর্কি পার্লামেন্টে ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করছেন বুলদান। এর আগে আংকারায় এক দলীয় কংগ্রেসে অংশ নেন তিনি। কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) কারাদণ্ডপ্রাপ্ত নেতা আবদুল্লাহ ওজালানের সঙ্গে ছবি দেখা যাওয়ার পরই এই দুই এমপির বিরুদ্ধে তদন্ত ‍শুরু হয়েছে।
 
পিকেকে’কে সন্ত্রাসী সংগঠন বিবেচনা করে তুরস্ক, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র। কয়েক দশক ধরে তুর্কি প্রশাসনের বিরুদ্ধে রক্তাক্ত যুদ্ধে লিপ্ত পিকেকে।
 
তদন্তের ব্যাপারে বিস্তারিত কিছু জানাতে রাজি হয়নি তুর্কি কর্তৃপক্ষ।
 
ব্রেকিংনিউজ/ আরএস