শিরোনাম:

‘প্রজাপতি রক্ষায় সচেতনতা জরুরি’

অধ্যাপক মনোয়ার হোসেন
প্রকাশিত : শনিবার, ০৪ নভেম্বর ২০১৭, ১২:১০
অ-অ+
‘প্রজাপতি রক্ষায় সচেতনতা জরুরি’
ছবি: ব্রেকিংনিউজ.কম.বিডি

‘প্রজাপতি’ শব্দটা শুনলেই প্রথমেই আমাদের মাথায় রঙ বেরঙের পাখাওয়ালা পতঙ্গের ছবি ভেসে ওঠে; যারা কিনা মধু আহরণের প্রয়োজনে ক্ষণিকের জন্য কোন ফুলের ওপরে বসে পরক্ষণেই উড়ে যায় এবং ফুলে ফুলে উড়েই এদের সময় কেটে যায়। হয়তো শহরের চার দেয়ালের মধ্যে বন্দী থাকার কারণে আমাদের অনেকেরই নানান রঙের প্রজাপতি দেখার সৌভাগ্য হয়ে ওঠেনি। তারপরেও একটু খেয়াল করলেই আমাদের চারপাশে অসংখ্য সুন্দর সুন্দর পাখাওয়ালা এসব পতঙ্গের দেখা মেলে, অনেক সময় আমাদের চোখকে ফাঁকি দিয়ে আমাদের সামনে দিয়েই উড়ে চলে যায়!

প্রকৃতির অপরূপ অলঙ্কার প্রজাপতি। এর ডানার বাহারি রং যে কারও মনকে উদ্বেলিত করে তুলে। তাইতো বলা হয় অপরূপ সৌন্দর্যে পরিপূর্ণ একটি পতঙ্গ প্রজাপতি।

তবে ঝোপঝাড় পরিষ্কার হওয়া, নগরায়ন বৃদ্ধি পাওয়া এবং জলবায়ু পরিবর্তনসহ প্রভৃতি কারণে বর্তমানে প্রাণীটি হুমকির মুখে। বাংলাদেশে সাড়ে ৩০০ প্রজাতির প্রজাপতির সন্ধান পাওয়া গেলেও বর্তমানে এর সংখ্যা দ্রুতই কমছে। 

তাই প্রাণীটি রক্ষায় গণসচেতনা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবারের ন্যায় এবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগ আয়োজন করেছে প্রজাপতি মেলা-২০১৭।

প্রজাপতি নিয়েও মেলা হতে পারে এমন চিন্তা প্রথম আসে বিশিষ্ট প্রজাপতি বিশেষজ্ঞ ও মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেনের। প্রজাপতির প্রতি ভালবাসা থেকেই ২০১০ সালে তিনি এ উদ্যোগ গ্রহণ করেন। ওই বছরই তিনি দেশের প্রথম ও একমাত্র এ প্রজাপতি মেলার আয়োজনও করেন। তারপর থেকে প্রতিবছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এ প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

সম্প্রতি অধ্যাপক ড. মনোয়ার হোসেন মেলার বিভিন্ন দিকসহ প্রজাপতি নিয়ে কথা বলেছেন ব্রেকিংনিউজের জাবি প্রতিনিধি মাহবুব আলম....



ব্রেকিংনিউজ: আপনার হাত ধরেই এই প্রজাপতি মেলার শুরু। তাই জানতে ইচ্ছে করছে কেন আপনি এই প্রজাপতি মেলার আয়োজন করেন?

অধ্যাপক মনোয়ার হোসেন: প্রজাপতি ছোট্ট একটি পতঙ্গ। প্রজাপতি বনের ভারসাম্য রক্ষা করে। প্রজাপতি হলো রঙের ছটা। মানুষের মনে বিশেষ করে শিশুদের মনে এই প্রজাপতির ভাবনাকে ঢুকিয়ে দিতে প্রজাপতি মেলার আয়োজন করা হয়। শিশুরা যদি ছোট থেকে জানে যে, প্রজাপতি থাকলে বন থাকবে, বন থাকলে বৃষ্টি হবে তাহলে তারা প্রজাপতির প্রতি যত্নবান হবে। আর তারা এটাকে বাঁচিয়ে রাখার গুরুত্ব বুঝবে।

ব্রেকিংনিউজ: প্রজাপতি নিয়েও যে মেলা হতে পারে তা আপনার চিন্তার কিভাবে এলো?

মনোয়ার হোসেন: ১৯৯৬ সালের ঘটনা। আমি তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ি। ওই সময়ে প্রজাপতি নিয়ে কাজ করার সুযোগ পাই। সে সময় কাজ করতে গিয়ে প্রজাপতি আমাকে আকৃষ্ট করে। প্রজাপতি নিয়ে কাজ করতে গিয়ে দেখলাম বাংলাদেশে প্রজাপতি নিয়ে কাজ করার ভালো সুযোগ রয়েছে।

ব্রেকিংনিউজ: বাংলাদেশে কত প্রজাতির প্রজাপতি আছে?

মনোয়ার হোসেন: এখন পর্যন্ত এদেশে প্রায় সাড়ে ৩০০ প্রজাতির প্রজাপতি শনাক্ত করা হয়েছে।

ব্রেকিংনিউজ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কত প্রজাতির প্রজাপতি বাস করে?

মনোয়ার হোসেন: এখন পর্যন্ত ১১০ প্রজাতির প্রজাপতি শনাক্ত করা হয়েছে। তবে এর সংখ্যা কমছে। বর্তমানে এর সংখ্যা ১০০ নিচে নেমে এসেছে।



ব্রেকিংনিউজ: এবারের মেলায় কত ধরণের প্রজাপতি থাকবে?

মনোয়ার হোসেন: খুব দুঃখের সাথে জানাতে হচ্ছে এবারের মেলায় সবচেয়ে কম প্রজাতির প্রজাপতি থাকবে। এবার ৬০টি প্রজাতির প্রজাপতি আমরা সংগ্রহ করতে পেরেছি। গতবার ছিল ৮০ প্রজাতির প্রজাপতি।

ব্রেকিংনিউজ: কি কারণে প্রজাপতি কমছে বলে আপনি কি মনে করেন?

মনোয়ার হোসেন: প্রজাপতি কমছে অবকাঠামো বেড়ে যাওয়া, গাছ কাটা, লতাগুল্ম কমে যাওয়া, জলবায়ু পরিবর্তন তথা অতিবৃষ্টি, অতিরিক্ত গরম প্রভৃতি কারণে। মূলত জলবায়ুর পরিবর্তনের কারণে সব বন্যপাণী সংকটে রয়েছে।

ব্রেকিংনিউজ: এবারের মেলায় কত সংখ্যক প্রজাপতি থাকবে?

মনোয়ার হোসেন: মেলায় বিভিন্ন প্রজাতির এক হাজারের মত প্রজাপতি থাকবে। যা প্রজাপতি হাটে এসে দর্শনার্থীরা দেখতে পাবে।

ব্রেকিংনিউজ: প্রজাপতি কেন রক্ষা করতে হবে বলে আপনি মনে করেন?

মনোয়ার হোসেন: প্রজাপতি শুধু কীট-পতঙ্গ নয়। এটা পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রজাপতি পরাগায়ন ঘটায়। এতে বনের পরিবেশের ভারসাম্য রক্ষা পায়। প্রজাপতি ভালো থাকলে বন ভালো থাকবে, বন থাকলে বৃষ্টিপাত হবে। তাই প্রজাপতি রক্ষায় সচেতনতা জরুরি।

ব্রেকিংনিউজ: প্রজাপতি রক্ষায় মেলার আয়োজন ছাড়া আরও কিছু করছেন?

মনোয়ার হোসেন: আমাদের একটি প্রজাপতি পার্ক রয়েছে। সেখানে প্রজাপতি সংরক্ষণ করা হয়। তাদেরকে খাদ্য সরবরাহ করা হয়। প্রজাপতি পার্কে আমরা বিলুপ্ত প্রায় প্রজাপতির সংখ্যা বাড়াচ্ছি। এছাড়া প্রজাপতি নিয়ে আমার একটি মিউজিয়াম করার স্বপ্ন আছে।



ব্রেকিংনিউজ: অর্থনৈতিক দিক দিয়ে প্রজাপতির কতটুকু গুরুত্ব রয়েছে বলে আপনি মনে করেন।

মনোয়ার হোসেন: বিদেশে প্রজাপতির শোপিস বানিয়ে বিক্রি করা হয়। এছাড়া সোলার প্যানেল তৈরিতে প্রজাপতি ব্যবহার করা হয়। বীজ উৎপাদনেও প্রজাপতির গুরুত্ব রয়েছে।

ব্রেকিংনিউজ: এবারের মেলায় কি কি থাকছে?

মনোয়ার হোসেন: প্রজাপতির চোখ এবং কালার ভিশনের গবেষণায় সার্বিক অবদানের জন্য জাপানের গ্রাজুয়েট ইউনিভার্সিটি ফর অ্যাডভান্সড স্টাডিজের অধ্যাপক কেনটারো আরিকাওয়াকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৭’ প্রদান করা হবে। এছাড়া এবারের মেলায় দিনব্যাপী বিভিন্ন আয়োজন রয়েছে।

ব্রেকিংনিউজ: পাঠকদের উদ্দেশে প্রজাপতি নিয়ে আপনার মতামত কি?

মনোয়ার হোসেন: প্রজাপতি, ফড়িং প্রভৃতি কীট হারিয়ে যাওয়ার আগে আমাদেরকে এসবের প্রতি যত্মশীল হতে হবে। আসুন আমরা সবাই গাছ লাগাই। আমরা যদি প্রতি বছর একটি করে গাছ লাগাই তবে জীবদ্দশায় ৩০-৪০টি গাছ লাগানো হবে।

ব্রেকিংনিউজ: অনেক সময় নিয়ে কথা বলার জন্য আপনাকে ধন্যবাদ।

মনোয়ার হোসেন: ব্রেকিংনিউজ পরিবারকেও ধন্যবাদ।

ব্রেকিংনিউজ/ এমএ/এমএস