শিরোনাম:

যে কারণে সাঈদীর রিভিউ খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট,
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বুধবার, ১৩ সেপ্টেম্বর ২০১৭, ০৩:৪৬
অ-অ+
যে কারণে সাঈদীর রিভিউ খারিজ

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ড পাওয়া জামায়াত নেতা মাওলানা দেলােওয়ার হোসাইন সাঈদীর রিভিউ খারিজের রায় প্রকাশিত হয়েছে। বুধবার (১৩ সেপ্টেম্বর) রায়ের একটি কপি এই প্রতিবেদকের হাতে এসেছে। 

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রায়ের কপি আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখা থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালেও পৌঁছানো হয়েছে বলেও নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার সেলিম মিয়া। 

রিভিউ খারিজের রায়ে বলা হয়, রিভিউ আবেদনের মধ্যে পুনঃশুনানির কোন কারণ খুঁজে পায়নি আপিল বিভাগ। এমনকি আবেদনকারী পক্ষ রায়ের মধ্যে এমন কোন ভুল বা ত্রুটি দেখাতে পারেনি যার ভিত্তিতে বিষয়টির পুনঃশুনানি করা যেতে পারে। এ কারণেই আদালত সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে আপিলের দেয়া রায় সঠিক মনে করছেন এবং রিভিউ আবেদনটি খারিজ করে দিয়েছেন। 

এর আগে আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার আবেদনে খালাস চেয়েছিলেন জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলােওয়ার হোসাইন সাঈদী। অন্যদিকে রাষ্ট্রপক্ষ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের রায় পুনর্বহাল চেয়েছিল। তবে উভয়পক্ষের শুনানি শেষে এ বছরের ১৫ মে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৫ বিচারপতির বেঞ্চ দুটি রিভিউ আবেদনই খারিজ করে দেন। এরপর গত ২৯ আগস্ট রিভিউ রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ হয়। 

ব্রেকিংনিউজ/ এজেডখান/ এসএ