শিরোনাম:

ট্রাইব্যুনাল পুনর্গঠন: নতুন চেয়ারম্যান শাহিনুর

নিউজ ডেস্ক,
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বুধবার, ১১ অক্টোবর ২০১৭, ০৬:১৬
অ-অ+
ট্রাইব্যুনাল পুনর্গঠন: নতুন চেয়ারম্যান শাহিনুর
বিচারপতি শাহিনুর ইসলাম

ঢাকা: বিচারপতি শাহিনুর ইসলামকে চেয়ারম্যান করে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়েছে।

বুধবার (১১ অক্টোবর) আইন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। আইন সচিব (আইন ও বিচার) আবু সালেহ শেখ মো. জহিরুল হক এতে স্বাক্ষর করেছেন। 

তিনি জানান, পুনর্গঠিত ট্রাইব্যুনালের সদস্য করা হয়েছে হাইকোর্টের বিচারপতি আমীর হোসেন ও অবসরোত্তর ছুটিতে থাকা জেলা জজ  মো. আবু আহমেদ জমাদারকে।

২০১০ সালের ২৫ মার্চ বিচারপতি নিজামুল হককে চেয়ারম্যান এবং বিচারপতি এটিএম ফজলে কবীর ও অবসরপ্রাপ্ত জেলা জজ এ কে এম জহির আহমেদকে সদস্য করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হয়।

পরে মামলার সংখ্যা বেড়ে যাওয়ায় সেগুলো দ্রুত নিষ্পত্তির জন্য ২০১২ সালের ২২ মার্চ বিচারপতি এ টি এম ফজলে কবীরকে চেয়ারম্যান এবং বিচারপতি ওবায়দুল হাসান ও ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মো. শাহীনুর ইসলামকে সদস্য করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ গঠন করা হয়। সে সময় হাইকোর্টের বিচারপতি আনোয়ারুল হককে ট্রাইব্যুনাল-১ এ সদস্য করা হয়।

এরপর ২০১২ সালের মাঝামাঝি সময়ে শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে ট্রাইব্যুনাল-১ এর সদস্য জহির আহমেদ পদত্যাগ করলে হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমকে নিয়োগ দেয়া হয়।

পরে চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক। সে সময় বিচারপতি ফজলে কবীরকে ট্রাইব্যুনাল-১ এ ফিরিয়ে এনে চেয়ারম্যান করা হয়। আর ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান করা হয় বিচারপতি ওবায়দুল হাসানকে। সদস্য হিসেবে বিচারপতি মো. শাহীনুর ইসলামের সঙ্গে নিয়োগ দেয়া হয় হাইকোর্টের বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়াকে।

বিচারপতি ফজলে কবীর অবসরে যাওয়ার পর বিচারপতি এম ইনায়েতুর রহিমকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান নিয়োগ করা হয়। সে সময় এই ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হক।

২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল-২ নিষ্ক্রিয় ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। সে সময় বিচারপতি আনোয়ারুল হককে চেয়ারম্যান এবং বিচারপতি মো. শাহীনুর ইসলাম ও হাইকোর্টের বিচারপতি সোহরাওয়ারর্দীকে সদস্য করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়।

গত ১৩ জুলাই ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক মৃত্যুবরণ করেন। অপরদিকে ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি মো. সোহরাওয়ার্দী হাইকোর্ট বিভাগে ফিরে আসেন। ফলে ট্যাইব্যুনালের চেয়ারম্যান ও সদস্য পদ শূন্য হয়ে পড়ে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ট্রাইব্যুনালের সদস্য মো. সোহরাওয়ার্দী ট্রাইব্যুনাল থেকে ফিরে আসার ইচ্ছে প্রকাশ করায় তিনি হাইকোর্ট বিভাগে ফিরে যাবেন।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান এবং সদস্যরা হাইকোর্টে কর্মরত বিচারপতিদের সমান বেতন-ভাতা এবং অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

ব্রেকিংনিউজ/এনএআর/এমআর