শিরোনাম:

দুধ-কলা একসঙ্গে খাবেন না

লাইফ স্টাইল ডেস্ক,
ব্রেকিংনিউজ.কম.বিডি

প্রকাশিত : মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৫৮
অ-অ+
দুধ-কলা একসঙ্গে খাবেন না

ঢাকা: কথাতেই রয়েছে দুধ–কলা দিয়ে কালসাপ পোষা। সাপ দুধ এবং কলা খায় না। আর আপনি কখনও এক সঙ্গে দুধ এবং কলা খাওয়ার চেষ্টা করবেন না। কলা দিয়ে অনেকেই দুধ-ভাত মেখে খান। তবে সাম্প্রতিক এক গবেষণা বলছে, দুধ ও কলা একসঙ্গে খাওয়া স্বাস্থ্যকর নয়। দুধ ও কলা আলাদা আলাদাভাবে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার। কিন্তু একসঙ্গে খেলে তা বরং খারাপই হতে পারে। জেনে নিন দুধ কলা একসঙ্গে খেলে কী হয়-

এই দুই খাবারের মিশ্রণ শুনতে আদর্শ মনে হলেও সত্যিকার অর্থে এরা একে অপরের পুষ্টির ঘাটতি তৈরি করে (দুধে খাদ্যআঁশ নেই, যা কলায় আছে)। এই দুই খাবার একসঙ্গে শরীরে প্রবেশ করলে একই ধরনের কাজ করে না।  

গবেষণায় দেখা গেছে, কলা ও দুধ একসঙ্গে খাওয়া কেবল হজমে সমস্যার সৃষ্টি করে না পাশাপাশি এটা সাইনাসেও সমস্যা করে। এটা শরীরের নানারকম প্রভাব যেমন- শ্বাস-প্রশ্বাসে সমস্যা, ঠাণ্ডা এবং নানারকমের অ্যালার্জি সৃষ্টি করে। যদিও অনেকে মনে করেন একসঙ্গে দুধ-কলা খেলে হজমের সমস্যা দূর হয়। আসলে হয় উল্টো। বমি ও পেট খারাপের মতো দীর্ঘস্থায়ী সমস্যাও তৈরি করতে পারে।    

আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়, দুধ ও কলা একসঙ্গে খেলে শরীরে বিষক্রিয়া হতে পারে। যা দেহের কার্যকলাপের উপর প্রভাব ফেলে। এছাড়া শরীর ভারী করে দেয়। আর মস্তিষ্কের কার্যকারিতা ধীর করে।

যদি আপনি কোন শারীরিক অনুশীলনের আগে বা পরে দুধ-কলা খেতে চান তাহলে দুধ খাবার অন্তত ২০মিনিট পর কলা খেতে পারেন। আর যদি দুগ্ধজাত কোন খাবারের সাথেই কলা খেতে চান তবে দই এর সঙ্গে খেতে পারেন।

ব্রেকিংনিউজ/ এসএ