শিরোনাম:

ধূমপানের কারণে দৃষ্টিশক্তি হারিয়ে যেতে পারে

লাইফস্টাইল ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বুধবার, ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১০:৩০
অ-অ+
ধূমপানের কারণে দৃষ্টিশক্তি হারিয়ে যেতে পারে

ঢাকা: আপনি কী ধূমপানে আসক্ত?  নিকোটিনের নেশা কিছুতেই পিছু ছাড়ছে না। ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর- এ কথা সবারই জানা। ধূমপান এবং তামাক সেবনের কারণে চিরদিনের মতো আপনি আপনার দৃষ্টিশক্তি হারাতে পারেন। এমনটাই দাবি, এইমসের চিকিৎসকদের।

সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে- ক্যানসার, শ্বাসকষ্টের মতো রোগের পাশাপাশি অন্ধত্বও হয় ধূমপান এবং তামাক সেবনের কারণে এবং এই অন্ধত্বে সেরে ওঠার সম্ভাবনা নেই বললেই চলে।  শুধু অন্ধত্বই নয়, তামাক থেকে চোখে পড়তে পারে ছানি।  কারণ ধূমপান ও তামাকজাত বস্তু সেবন অপটিক নার্ভকে দুর্বল করে দেয়।

এইমসের পরিসংখ্যান বলছে, সেখানে যত দৃষ্টিহীন রোগী আসে তাদের প্রায় ৫ শতাংশ দৃষ্টিশক্তি হারিয়েছেন তামাকের কারণে।  এছাড়া চোখে সংক্রমণের জন্য সাধারণত স্টেরয়েড থাকা যে আইড্রপ দেওয়া হয় তা দীর্ঘকাল ব্যবহার করলে গ্লুকোমা হতে পারে।

গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘদিন ধরে যারা বিড়ি, সিগারেট খান বা তামাক জাতীয় দ্রব্যের নেশা করেন, তাদের চোখে ছানি পড়ার আশঙ্কা অনেকটাই বেশি। এমনকী, ৫-১০ বছর বা তার বেশি ধরে যারা ধূমপান করছেন বা তামাকজাত দ্রব্য চিবোচ্ছেন, তাদের চোখের স্নায়ুর ক্ষতি হতে পারে। 

সেক্ষেত্রে অন্ধত্ব অস্বাভাবিক কিছু নয়। বস্তুত, সিগারেট, বিড়ি বা তামাকজাত দ্রব্য থেকে যে হৃদরোগ ও ক্যানসারের সম্ভাবনা বাড়ে, একথা তো সকলে জানেন। আর সেক্ষেত্রেও দৃষ্টিশক্তি হারানোর আশঙ্কা আছে বলে জানিয়েছে চিকিৎসকরা। এখন পর্যন্ত দিল্লির এইমস হাসপাতালে যতজন দৃষ্টিশক্তিহীন রোগী এসেছেন, তাদের পাঁচ শতাংশ তামাকের কারণেই দৃষ্টিশক্তি হারিয়েছেন।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এমএইচ