শিরোনাম:

মোবাইলে দীর্ঘক্ষণ গেমের পরিণতি

লাইফস্টাইল ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০১৭, ০১:৫১
অ-অ+
মোবাইলে দীর্ঘক্ষণ গেমের পরিণতি

ঢাকা: হাতে হাতে স্মার্টফোন। আর এ কারণে বাড়ছে এর ব্যবহারের কুফলও। বেশিরভাগ মানুষই অবসরে স্মার্টফোনে ভিডিও গেমে মশগুল হয়ে পড়েন। আর স্মার্টফোনে ভিডিও গেমই আপনার জন্য কাল হতে পারে। তাই সাবধান!

তবে এই গেমের নেশাই বিপর্যয় ডেকে আনল একুশ বছরের এক তরুণীর জীবনে। মোবাইলে এক টানা ২৪ ঘণ্টা ভিডিও গেম করতে গিয়ে এক চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছেন ওই তরুণী। ঘটনাটি ঘটেছে চীনে।

জানা গেছে, উত্তর-পশ্চিম চীনের শানজিং প্রদেশের বাসিন্দা ওই তরুণী অনলাইন গেম অনার অফ কিং খেলায় রীতিমতো আসক্ত ছিলেন। 

ওই তরুণী জানিয়েছেন, অফিসে কাজের পর ও ছুটির দিনে এই গেমেই মেতে থাকতেন তিনি। আসক্তি এতটাই ছিল যে, কখনো কখনো খাওয়া-দাওয়ার কথা ভুলে যেতেন ওই তরুণী। বাড়ির লোক বারবার বারণ করা সত্ত্বেও অনলাইন গেমের আসক্তি থেকে বেরিয়ে আসতে পারেননি তিনি। আর তারই ফল পেলেন হাতনাতে। টানা ২৪ ঘণ্টা মোবাইলে অনলাইন গেম করতে গিয়ে ডান চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন ওই তরুণী। 

তিনি আরো জানিয়েছেন, গেম করতে করতে প্রথমে ডান চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যায়। তারপর পুরোপুরি অন্ধকার নেমে আসে।

এখন স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন ওই তরুণী। চিকিৎসকরা জানিয়েছেন, রেটিনাল আর্টারি ওক্লুসন নামে একটি রোগের শিকার হয়েছেন তিনি। সাধারণত বয়স্কদেরই এই রোগে আক্রান্ত হতে দেখা যায়। কিন্তু, মাত্র ২১ বছর বয়সে কেউ এই রোগে আক্রান্ত হয়েছে, এমন নজির নেই বললেই চলে। শুধু তাই নয়, দীর্ঘক্ষণ ধরে মোবাইলে অনলাইন গেম খেলার কারণে চোখে মাত্রারিক্ত চাপ পড়াতেই দৃষ্টিশক্তি হারিয়েছেন ওই তরুণী বলে জানিয়েছেন চিকিৎসকরা।  আপাতত ওই তরুণীর ডান চোখের দৃষ্টি ফিরিয়ে দেয়ার আপ্রাণ চেষ্টা করছেন চিকিৎসকরা।

উল্লেখ্য, অনার অফ কিং নামে যে অনলাইন গেমে আসক্ত ছিলেন ওই চীনা তরুণী, সেটি একটি ঐতিহাসিক যুদ্ধের খেলা। গেমটি তৈরি করেছে চীনেরই একটি সংস্থা। শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডে এই গেমটি নিয়মিত খেলেন কয়েক লাখ মানুষ।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এসজেড