শিরোনাম:

তুরাগ তীরে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

স্টাফ করেসপন্ডেন্ট
প্রকাশিত : শুক্রবার, ১২ জানুয়ারী ২০১৮, ০২:১৩
অ-অ+
তুরাগ তীরে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৫৩তম ইজতেমার প্রথম পর্ব। ধর্মপ্রাণ লাখো মুসল্লির এবাদত বন্দেগিতে মুখর হয়ে উঠেছে টঙ্গীর তুরাগ তীর। প্রথম দিন শুক্রবার হওয়ার এদিন ঢল নামে তুরাগ তীরে। লাখো মুসল্লির অংশগ্রহণে এখানে আদায় করা হয় পবিত্র জুমার নামাজ। 

শুক্রবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজধানীর উত্তরা, গাজীপুর ও টঙ্গিসহ বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা আসছেন ইজতেমা ময়দানে। সওয়াব হাসিল ও বৃহৎ জামায়াতে জুমার নামাজ আদায়ই উদ্দেশ্য মুসল্লিদের।

এর আগে বাদ ফজর জর্দানের মাওলানা সৈয়দ ওমর খতিবের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা।

বয়ানে তিনি বলেন, যতদিন দ্বীন থাকবে, তত দিন দুনিয়া থাকবে। আর দ্বীন টিকে থাকবে দাওয়াতের মাধ্যমে। যুগে যুগে নবী-রাসুলগণ দ্বীনের দাওয়াতের কাজ করে গেছেন। নবী-রাসুলদের আল্লাহ নিজের পরিবার ও বিভিন্ন গোত্রের মানুষের কাছে দ্বীনের দাওয়াত দেয়ার জন্য পাঠিয়েছেন।

মাওলানা সৈয়দ ওমর বলেন, নবীজীকে আল্লাহ সারা দুনিয়ায় দ্বীনের দাওয়াত দেয়ার জন্য পাঠিয়েছিলেন। তার অবর্তমানে দাওয়াতি কাজের দায়িত্ব উম্মতের উপর।

৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আজ প্রথম দিন। উত্তরের হিমেল হাওয়া আর কনকনে শীত উপেক্ষা করে লাখো মুসল্লি বয়ান, তাশকিল, তাসবিহ-তাহলিলে কাটাচ্ছেন। তবে তীব্র শীতের কারণে বিশেষ প্রয়োজন ছাড়া মুসল্লিদের প্যান্ডেলের বাইরে যেতে দেখা যায়নি।

প্রথম পর্বে রাজধানী ঢাকাসহ ১৪ জেলার মুসল্লি ইজেতেমায় অংশ নিচ্ছেন। সকাল থেকেই সড়ক পথ, রেলপথ ও নৌপথসহ সব পথেই টঙ্গীর তুরাগ তীরে ঢল নামে মুসুল্লিদের। যদিও বৃহস্পতিবার সকাল থেকেই আসতে শুরু করে মুসল্লিরা। গাজীপুরসহ আশপাশের অঞ্চলগুলো থেকে থেকে বিপুল সংখ্যক মুসল্লি জুমার নামাজ আদায় করতে ইজতেমা ময়দানে আসেন।

ব্রেকিংনিউজ/ এসএ