শিরোনাম:

ইয়েমেন যুদ্ধ থেকে বেরানোর পথ খুঁজছেন সৌদি যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : মঙ্গলবার, ১৫ অগাস্ট ২০১৭, ১১:০৬
অ-অ+
ইয়েমেন যুদ্ধ থেকে বেরানোর পথ খুঁজছেন সৌদি যুবরাজ

ঢাকা: সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ বলেছেন, ইয়েমেনে দুই বছর আগে যে যুদ্ধ শুরু করেছেন তা থেকে এখন বের হয়ে আসতে চাচ্ছেন তিনি। মার্কিন দুই কর্মকর্তার কাছে এ কথা এমবিএস নামে পরিচিত সৌদি যুবরাজ বলেছেন বলে ফাঁস হয়ে যাওয়া ইমেইলের ভিত্তিতে খবর দিয়েছে ওয়েবসাইট ‘মিডল ইস্ট আই।’

ইসরাইলে নিযুক্ত সাবেক মার্কিন দূত মার্টিন ইনডিক এবং সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্টেফেন হ্যাডলির কাছে ওই অভিপ্রায়ের কথা বলেন ৩১ বছর বয়সী সৌদি যুবরাজ। কাতারের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন চার আরব দেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার অন্তত এক মাস আগে এ কথা বলেছেন তিনি। 

ওয়াশিংটন ডিসির সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ইউসেফ আল-কাতিবার একটি ইমেইলে সাবেক মার্কিন কর্মকর্তাদের সঙ্গে এমবিএসের বৈঠকের বিস্তারিত বিবরণ দেয়া হয়। মিডল ইস্ট আই বলেছে, গ্লোবাললিকস নামের একটি গোষ্ঠী  ইমেইলটি ফাঁস করেছে।

২০১৫ সালের ২৬ মার্চ সৌদি নেতৃত্বাধীন জোট নাটকীয় ভাবে ইয়েমেনের বিরুদ্ধে বিমান আগ্রাসনের শুরু হয়। ইয়েমেনে সৌদি জোটের হামলায় এখন পর্যন্ত ১০ হাজারের মতো লোক নিহত হয়েছে। তাছাড়া আহত হয়েছে ৪০ হাজারের বেশি লোক।

সৌদি যুবরাজ ইয়েমেনে হামলার পরিকল্পনা করার পর থেকেই যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে কলেরা মহামারি আকার ধারণ করেছে। এ পর্যন্ত দেশটিতে ৫ লাখের মতো লোক কলেরায় আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। দেশটিতে এখন ১ কোটি ৮০ লাখ মানুষের মানবিক সাহায্য প্রয়োজন। তাছাড়া ৭০ লাখ লোক পুষ্টিহীনতায় ভুগছে।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এসএইচ