শিরোনাম:

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়বেন মালালা

আন্তর্জাতিক ডেস্ক
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৭ অগাস্ট ২০১৭, ০৪:০৪
অ-অ+
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়বেন মালালা

ঢাকা: শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের নারীশিক্ষা কর্মী ১৯ বছর বয়সী মালালা ইউসুফজাই ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছেন। বৃহস্পতিবার ‘এ’লেভেল পরীক্ষার ফলাফল পাওয়ার পর এই সুসংবাদ পান মালালা। 

বর্তমানে বার্মিংহামে বাস করা মালালা এক টুইট বার্তায় এই খবর জানিয়েছেন। টুইট বার্তায় তিনি সব ছাত্র-ছাত্রীদের অভিনন্দনও জানিয়েছেন। 

অক্সফোর্ডে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি নিয়ে পড়াশুনা করবেন মালালা। 

চলতি বছরের মার্চেই মালালা জানিয়েছিলেন, তিনি ব্রিটেনের একটি বিশ্ববিদ্যালয়ে তিনটি বিষয়ে পড়ার প্রস্তাব পেয়েছেন। তবে এ জন্য তাকে এ-লেভেল পরীক্ষায় অন্তত ৩টি বিষয়ে ‘এ’ গ্রেড পেতে হবে বলে শর্ত দেয়া হয়েছিল। সে শর্ত পূরণ করেছেন তিনি।
 
২০১২ সালে পাকিস্তানের তালেবান জঙ্গি গোষ্ঠী মালালার ওপর হামলা চালিয়েছিল। স্কুল শেষে সহপাঠীদের সঙ্গে বাড়ি ফিরছিলেন মালালা। এমন সময় হঠাৎ করে তাকে বহনকারী বাস ঘেরাও করে এবং গুলি চালায় জঙ্গিরা। এতে মালালা ছাড়াও তার দুই বান্ধবী আহত হয়। 

জঙ্গিদের একটি গুলি তার মাথায় আঘাত করেছিল। তার অবস্থা আশঙ্কাজনক ছিল। পরবর্তীতে লন্ডনে উন্নত চিকিৎসার মাধ্যমে সেরে ওঠেন তিনি।

ওই ঘটনার পর আন্তর্জাতিক মহলে পরিচিতি পান মালালা। নারী শিক্ষার নিয়ে কাজ করার সুবাদে ২০১৪ সালে ভারতের মানবাধিকার কর্মী কৈলাশ সত্যার্থীর সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান। চলতি বছরের এপ্রিলে সবচয়ে কম বয়সী হিসেবে জাতিসংঘের শান্তিদূত নিযুক্ত হয়েছেন।- বিবিসি।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এসএইচ