শিরোনাম:

সমালোচনার কবলে থেরেসা মে

আন্তর্জাতিক ডেস্ক
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শুক্রবার, ১৮ অগাস্ট ২০১৭, ০৪:১২
অ-অ+
সমালোচনার কবলে থেরেসা মে

ঢাকা: আমেরিকার টুইন টাওয়ারে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর বা ৯/১১- এর ভয়াবহ সন্ত্রাসী হামলার কবল থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের ব্যাপক সমলোচনার কবলে পড়লেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সৌদি আরবের অর্থায়ন সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ না করায় এ সমালোচনা করা হয়।

চলতি গ্রীষ্মের গোড়ার দিকে ৯/১১ এর ঘটনা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা একটি চিঠিতে এ প্রতিবেদন প্রকাশ করার জন্য থেরেসা মে সরকারের কাছে আহ্বান জানিয়েছিলেন। যাতে লেখা হয়েছিল, সন্ত্রাসবাদ বিস্তারে অর্থায়ন সংক্রান্ত কমিশনের প্রতিবেন প্রকাশ করার সুযোগ থেরেসা মের গ্রহণ করা উচিত। মের পূর্বসূরি ডেভিড ক্যামেরন এ কমিশন গঠন করেছিলেন। 

চিঠিতে বলা হয়, ওয়াহাবি মতবাদের মদদপুষ্ট হত্যাকাণ্ড বন্ধের ঐতিহাসিক সুযোগ পেয়েছে ব্রিটেন। সন্ত্রাসবাদ বিস্তারে অর্থায়ন বিষায়ক সরকারি প্রতিবেদন প্রকাশ করে এ সুযোগ ব্রিটেনের কাজে লাগানো উচিত। সন্ত্রাসবাদকে অর্থায়ন সংক্রান্ত অপরাধ তৎপরতার কেন্দ্র সৌদি আরব বলে সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে। ব্রিটিশ প্রতিবেদনের বরাত দিয়েই এ দাবি করার কথা চিঠিতে বলা হয়। সন্ত্রাসবাদের অর্থায়নে সৌদি আরবের ভূমিকা যতই সূর্যালোক তেকে লুকিয়ে রাখা হবে সন্ত্রাসবাদ ততিই দীর্ঘায়িত হবে। 

কিন্তু প্রতিবেদনে গোপনীয় বিষয় আছে দাবি করে তা প্রকাশের আহ্বানকে নাকচ করে দিয়েছিলেন মে। এতে ক্ষুব্ধ হয়ে ৯/১১ ঘটনা থেকে রক্ষা পাওয়া শেরন প্রিমোলি ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্সকে বলেন, লন্ডন এবং ওয়াশিংটন কার্যত রিয়াদকে তার অপরাধ তৎপরতা অব্যাহত রাখার সুযোগ করে দিচ্ছে।

এছাড়া, ৯/১১ সন্ত্রাসী হামলায় ব্যবহৃত ছিনতাই করা বিমানের পাইলটের বিধবা স্ত্রী এলেন সারাসিনি বলেন, ১৫ বছর ধরে মার্কিন এবং ব্রিটিশ সরকার তথ্য আটকে দিচ্ছে। নিজ নিজ নাগরিকদের বিনিমিয়ে সৌদি আরবকে রক্ষার জন্য তথ্য আটকে দেয়া হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।  ৯/১১ ঘটনা নিহত ছেলের পিতা ব্রেট ইলেগসন বলেন, সৌদি স্বার্থ রক্ষায় নিজ নাগরিকদের বলি দিচ্ছে ব্রিটেন।

৯/১১ হামলায় জড়িত ১৯ জনের মধ্যে ১৫ জনই সৌদি নাগরিক বলে জানা গেছে। এ ছাড়া, নানা আলামত ও সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে মনে হয় তাদের সঙ্গে সৌদি রাজপরিবারের হোমড়া-চোমড়াদের যোগসাজশ ছিল।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এসএইচ